আবারও খুলছে বার্দো জাদুঘর

SHARE

tuneshiyaবন্দুকধারীদের হামলায় কমপক্ষে ২২ জন নিহত হওয়ার এক সপ্তাহের মধ্যে তিউনিশিয়ার রাজধানীতে বার্দো জাদুঘরটি মঙ্গলবার খুলে দেয়া হয়েছে। হামলায় নিহতদের বেশিরভাগই ছিলেন ইউরোপের পর্যটক।

জাদুঘরের সামনে একটি কনসার্ট ও একটি জনসভা করা হতে পারে বলে জানা গেছে।কর্মকর্তারা জানান, তারা বিশ্ববাসীর কাছে এই বার্তা দিতে চান যে বন্দুকধারীদের লক্ষ্য পূরণ হয়নি।

প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়, জাদুঘর পরিদর্শনকালে বেশ কিছু নিরাপত্তা ঘাটতি হাবিব ইসসিদের নজরে আসে তাই দায়িত্বে অবহেলার অভিযোগে দেশটির প্রধানমন্ত্রী হাবিব ইসসিদ সোমবার ছয় পুলিশ প্রধানকে বরখাস্ত করেছেন।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বুধবার ওই হামলার সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে দুই বন্দুকধারী নিহত হয়। আর তৃতীয় বন্দুকধারী এখনও পলাতক রয়েছে।

২০১১ সালে গণঅভ্যুত্থানে প্রেসিডেন্ট জয়নাল আবেদিন বেন আলী ক্ষমতাচ্যুত হওয়ার পর তিউনিসিয়ায় এটাই সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা।

বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, হামলার ঘটনায় জড়িত থাকার সন্দেহে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। তবে দুই বন্দুকধারী ওই হামলায় অংশ নেয় বলে ধারণা করা হচ্ছে। বন্দুকধারীরা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) নিয়ন্ত্রিত লিবিয়ার একটি এলাকায় প্রশিক্ষণ নিয়েছে বলেও মনে করা হচ্ছে। উল্লেখ্য, জাদুঘরটির সংগ্রহে রোমান ও অন্যান্য প্রাচীন সভ্যতার নিদর্শন রয়েছে। -বিবিসি