বাংলাদেশে তৃতীয় বিক্রয় ডটকম

SHARE

bikroyবাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক ও সার্চ ইঞ্জিন গুগল খুবই পরিচিত একটি নাম। এবার এর পরের তালিকায় জায়গা করে নিয়েছে অনলাইন মার্কেটপ্লেস বিক্রয় ডটকম।

জরিপ ভিত্তিক গবেষণার মাধ্যমে এই তথ্য প্রকাশ করেছে বেসরকারি সংস্থা এমআরবি বাংলাদেশ।

জরিপে “অনলাইন” সাইট নিয়ে অংশগ্রহণকারীদের “টপ-অব-মাইন্ড রিকগনিশন” হিসাবে প্রশ্ন করা হলে তারা ফেসবুক এবং গুগলের পরে বিক্রয় ডটকমের নাম বলেছেন বলে জানিয়েছে সংস্থাটি।

গবেষণায় অংশগ্রহণকারীদের “ক্লাসিফাইড ওয়েবসাইট” সম্পর্কে প্রশ্ন করা হলে বিক্রয় ডটকম’র নাম ৭৬ শতাংশ, ওএলএক্স ১৩ শতাংশ এবং এখানেই ডটকম’র নাম বলেছে ১০ শতাংশ।

বেসরকারি সংস্থা এমআরবি বাংলাদেশ’এর করা ‘স্টাডি অন অনলাইন ক্লাসিফাইডস’ শিরোনামের এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। ঢাকা, সিলেট এবং চট্টগ্রাম বিভাগীয় শহরের এক হাজার ব্যক্তির উপর গবেষণাটি করা হয়েছে।

গবেষণা অনুযায়ী, “বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস” বিক্রয় ডট কম ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে নির্ভরযোগ্য এবং সহজে ব্যবহারযোগ্য সাইট হিসাবে শীর্ষ অবস্থানে রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অনলাইনে কেনা-বেচায় মোবাইল ফোনের গ্রাহকের সংখ্যা বরাবরই সবচেয়ে বেশি। বিক্রয় ডট কমেও মোবাইল ফোন কেনা-বেচা করতে গ্রাহক বেড়েছে অন্যান্য ক্যাটাগরির তুলনায় অনেক বেশি। এছাড়া ইলেক্ট্রনিকস্ পণ্য, মোটর বাইক, গাড়ি এবং ফ্ল্যাট কেনার পাশাপাশি ব্যক্তিগত ব্যবহার্য সামগ্রী কেনাবেচাও উল্লেখযোগ্য হারে বেড়েছে।

বিক্রয় ডট কম মার্কেটিং বিভাগের পরিচালক মিশা আলী বলেন, “অনলাইন মার্কেটপ্লেস বাংলাদেশে কেনা-বেচার প্রথাগত ধারণা বদলে দিয়েছে। এ ধরনের গবেষণা প্রতিবেদন বাংলাদেশের অনলাইন মার্কেটপ্লেস ব্যবহারকারীদের সম্পর্কে ধারনা পেতে সহায়তা করবে। বিক্রয় ডট কম বরাবরই গ্রাহকের চাহিদা পূরণে সচেষ্ট। আমরা খুবই আনন্দিত হয়েছি যে বিক্রয় ডট কম তার শীর্ষস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে এবং গ্রাহক সন্তুষ্টিকরণে আরো এগিয়েছে। আর গ্রাহকদের সন্তুষ্ট রাখতে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রাখছি।”