ক্রিকেট দলের শবযাত্রা, টিভি সেট ভাঙচুর পাকিস্তানে

SHARE

misbah14অস্ট্রেলিয়ার কাছে লজ্জাজনক পরাজয়ের ফলে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় পাকিস্তান ক্রিকেট দলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন দেশের ক্রিকেটপ্রেমীরা তবে তা বিক্ষিপ্তই কোথাও।টিভি সেট আছাড় মেরে ভাঙা হয়েছে, কোথাও টিভি ক্যমেরার সামনে পাক ক্রিকেট দলের নকল শবযাত্রা বের করেছে উত্তেজিত সমর্থকরা।মুলতানে প্রায় ৫০ জন ব্যাট-বল দিয়ে সাজানো পাক দলের শবযাত্রা বের করে সেটি জ্বালিয়ে দেয়।দুজন বিক্ষোভকারী একটি টিভি সেট আছড়ে ভাঙে।তবে সম্ভবত টিভির পর্দায় দেখানোর জন্য এটা সাজানো বিক্ষোভ-প্রতিবাদ।

এদিকে পাক ক্রিকেট বোর্ড জানিয়েছে, দলের সামগ্রিক হতাশাজনক পারফরম্যান্সের বিশ্লেষণ তো হবেই, প্রতিটি খেলোয়াড়ের ব্যক্তিগত ভূমিকাও খতিয়ে দেখা হবে।
তবে পাক ক্রিকেট পর্যবেক্ষকরা জানাচ্ছেন, সাধারণত বাইরের মাঠে পাক ক্রিকেট দল হারলে দেশের ভিতরে যে তুমুল নেতিবাচক প্রতিক্রিয়া দেখা যায়, এদিন তা দেখা যায়নি। সেমিফাইনালের আগে হেরে  বিদায় নেওয়ায় মিসবাহ-বাহিনীর বিরুদ্ধে দেশবাসী যতটা তেতে উঠবে বলে ভাবা হয়েছিল, তা হয়নি।

বরং সোস্যাল নেটওয়ার্কিং সাইটে আজ অল্প রানের টার্গেট খাড়া করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মিসবাহর ছেলেদের লড়াকু মনোভাবের প্রশংসাই করেছেন ফ্যানরা।বিশেষ করে মিসবাহ ও আফ্রিদির একদিনের কেরিয়ারে অবদানের কথা উল্লেখ করেছেন অনেকেই।

সম্ভবত এমন মৃদু প্রতিক্রিয়া হওয়ার কারণ এটাই যে, ম্যাচ শুরু হওয়ার আগে অধিকাংশ দর্শক, বিশেষজ্ঞ এটা ধরেই নিয়েছিলেন যে, অস্ট্রেলিয়ার জয়ের সম্ভাবনাই অনেক বেশি।

ক্রিকেট বিশেষজ্ঞ আলিয়া রশিদ বলেছেন, ওয়াহাব রিয়াজের বোলিং ভালো লেগেছে।তবে দুর্ভাগ্যই বলব, দুটো গুরুত্বপূর্ণ ক্যাচ ফস্কেছি আমরা।আর ব্যাটিংয়ে চূড়ান্ত ব্যর্থতা।তবে অন্তত অস্ট্রেলিয়াকে কিছুটা লড়াইয়ের মুখে ফেলা গিয়েছে।

আরেক নামজাদা ক্রিকেট লিখিয়ে চিস্তি মুজাহিদ বলেছেন, ব্যাটসম্যানরা চ্যালেঞ্জের সামনে দাঁড়াতে না পারায় হারতে হলো, এটা হতাশাজনক।ওরা সম্মানজনক রান করতে পারল না।তবে কোয়ার্টার ফাইনালের আগে মুহাম্মদ ইরফান সহ কয়েকজন গুরুত্বপূর্ণ প্লেয়ারকে না পাওয়া সত্ত্বেও অন্তত শেষ আট দলে জায়গা হয়েছে, এটাই অনেক।

এদিকে পাক ক্রিকেট বোর্ড জানিয়েছে, দেশে ফিরলে মিসবাহ ও আফ্রিদিকে সংবর্ধনা দেওয়া হবে।বোর্ড দুজনেই আজ একদিনের ক্রিকেট থেকে বিদায় নিলেন।যদিও টেস্ট ক্রিকেট, টি-২০ খেলবেন বলে জানিয়েছেন। পাক বোর্ড চেয়ারম্যান শাহরিয়ার খান এক বিবৃতিতে জানিয়েছেন, ২০১৫-র বিশ্বকাপ ক্রিকেটের শেষ লগ্নে আমাদের দুই শীর্ষ ক্রিকেটার অধিনায়ক মিসবাহ-উল-হক ও শাহিদ আফ্রিদির কেরিয়ারেও যবনিকা পড়ে গেল। ব্যক্তিগতভাবে পাক ক্রিকেটে ওদের অবদানের তারিফ করছি।আমি।মিসবাহ টেস্ট দলের ও আফ্রিদি টি-২০ দলের অধিনায়ক হিসাবে আগামী দিনে সফল হোন, এই কামনাই করছি।