শ্রীলংকাকে উড়িয়ে সেমিফাইনালে দ. আফ্রিকা

SHARE
africa srilankaসিডনিতে শ্রীলংকাকে নয় উইকেটে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা। শ্রীলংকার ১৩৩ রান ১ উইকেট হারিয়ে প্রোটিয়ারা টপকে গেছে ৩২ ওভার হাতে রেখেই।
শুরুতেই দুই ওপেনারকে তুলে নিয়ে ধাক্কা দিয়েছিলেন দুই পেসার। সেই ভিত্তির উপর দাড়িয়ে সিডনিতে শ্রীলংকাকে গুড়িয়ে দিলেন দক্ষিণ আফ্রিকার স্পিনাররা। ইমরান তাহির আর জেপি ডুমিনির স্পিনে বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে লংকানরা অলআউট হয়েছে মাত্র ১৩৩ রানে।
টসে জিতে ব্যাট করতে নামা শ্রীলংকা চাপে পড়ে যায় প্রথম ৫ ওভারেই। স্কোরবোর্ডে মাত্র ৪ রান তুলতেই বিদায় নেন দুই ওপেনার। দ্বিতীয় ওভারে ডি ককের ক্যাচ হয়ে কুশল পেরেরা আর পঞ্চম ওভারে ডু প্লেসিসের ক্যাচ হয়ে সাজঘরে ফেরেন তিলকারত্নে দিলশান। পেরেরার শিকারি কাইল অ্যাবোট, আর দিলশানকে ফেরান ডেল স্টেইন।
স্কোরবোর্ডে ৫ ওভারে ৬ রানের ধারাবাহিকতায় অতি ধীরস্থীরেই ব্যাটিং শুরু করেন কুমার সাঙ্গাকারা। অন্য পাশে খানিকটা রান বাড়ানোর দিকে মনোযোগী হন লাহিরু থিরিমান্নে। ১৫ ওভারে এই জুটি তোলে ৬৫ রান।
৪৮ বলে ৪১ রান করা থিরিমান্নেকে কট অ্যান্ড বোল্ড করে নতুন বিপর্যয়ের সূচনা করেন ইমরান তাহির। চব্বিশতম ওভারের প্রথম বলে তাহিরের দ্বিতীয় শিকার মাহেলা জয়বর্ধনে।
পঞ্চম উইকেট জুটিতে সাঙ্গাকারাকে নিয়ে লংকান ইনিংস একশ পার করান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। ৩৩ রানের এই জুটি ভাঙে দলীয় ১১৪ রানের মাথায়। খণ্ডকালীন স্পিন করা জেপি ডুমিনিকে খেলতে গিয়ে মিড উইকেটে ক্যাচ দেন লংকান অধিনায়ক।
ঠিক পরের ওভারে প্রথম দুই বলে ডুমিনি ফিরিয়ে দেন কুলাসাকেরা আর থারিন্ডু কুশালকেও। আফ্রিকার হয়ে প্রথম হ্যাটট্রিকের আনন্দে ডুমিনি যখন উড়ছেন, শ্রীলংকার স্কোরবোর্ড তখন ৮ উইকেটে ১১৬!
আচমকাই ভেঙে পড়া ইনিংসে যতটুকু পারা যায় রান তোলার দিকেই মনোযোগী হন সাঙ্গাকারা। তবে ৩৭তম ওভারে মরনে মরকেলের বল কাট করতে গিয়ে থার্ডম্যান অঞ্চলে ধরা পড়েন গত চার ম্যাচে সেঞ্চুরি করা সাঙ্গা। ৯৬ বলের দীর্ঘ ইনিংসে সাঙ্গার ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৪৫ রান। যেখানের চারের মার মাত্র তিনটি।
মালিঙ্গাকে তুলে নিয়ে লংকান ইনিংসে শেষ পেরেকটি ঠুকে দেন ইমরান তাহির।
প্রোটিয়া বোলিংয়ে শীর্ষেও তাহিরই। ২৬ রানে নিয়েছেন ৪ উইকেট। ২৯ রানে ডুমিনির শিকার হ্যাটট্রিকের তিন উইকেট। এছাড়া একটি করে উইকেট পেয়েছেন তিন পেসার ডেল স্টেইন, কাইল অ্যাবোট এবং মরনে মরকেল।
দক্ষিণ আফ্রিকা দল: হাশিম আমলা, কুইন্টন ডি কক, ফ্যাফ ডু প্লেসিস, রিলি রুশো, এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), ডেভিড মিলার, জেপি ডুমিনি, কাইল অ্যাবোট, ডেল স্টেইন, মরনে মরকেল ও ইমরান তাহির।
শ্রীলংকা দল: তিলকারত্নে দিলশান, লাহিরু থিরিমান্নে, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, অ্যাঞ্জেলো ম্যাথুজ (অধিনায়ক), কুশাল পেরেরা, থিসারা পেরেরা, দুশমন্থ চামিরা, নুয়ান কুলাসেকারা, থারিন্ডু কুশল ও লাসিথ মালিঙ্গা।