বিজয়ের মেধাস্বত্ব লঙ্ঘনের প্রতিবাদ জানাল বিসিএস

SHARE

bijoy jabbarবাংলা লেখার সফটওয়্যার ‘বিজয়’ কিবোর্ড লেআউটের স্বত্ব লঙ্ঘনের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ কম্পউটার সমিতি। একইসঙ্গে আইন লঙ্ঘন করার পরও অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজয় সফটওয়্যারের সত্ত্বাধিকারী মোস্তাফা জব্বারকে ব্যক্তিগতভাবে আক্রমণাত্মক মন্তব্য ও হুমকি দেওয়াকে ‘অগ্রহণযোগ্য’ ও ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছে সংগঠনটি।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সফটওয়্যার পণ্যের মেধাসত্ব আইন সংরক্ষণে সকলের প্রতি আহ্বান জানিয়ে সংগঠনের ডেপুটি ম্যানেজার তোজাম্মেল উদ্দীন শিকদারের পাঠানে এক প্রতিবাদলিপিতে বলা হয়েছে, মোস্তাফা জব্বারকে হুমকি ও অশালীন মন্তব্যের ঘটনাটি দুঃখজনক। মোস্তাফা জব্বার সরকারের সংশ্লিষ্ট দফতর থেকে বিধি মোতাবেক বিজয় সফটওয়্যারের কপিরাইট ও প্যাটেন্ট স্বত্ব অর্জন করেছেন। আদালতও বিজয়ের কপিরাইট সম্পর্কে তার পক্ষে রায় দিয়েছেন। তাই তার অনুমতি ছাড়া এর হুবুহু বা আংশিক পরিবর্তন করে ব্যবহার ঠিক নয়। মেধাভিত্তিক তথ্যপ্রযুক্তি শিল্পে মেধার স্বীকৃতি ও সম্মান প্রদর্শনের বদলে সম্মানিত ব্যক্তিদের ব্যক্তিগতভাবে আক্রমণ করা কারো কাছেই গ্রহণযোগ্য নয়।

এর আগে একই ঘটনায় সফটওয়্যারের মেধাসত্ব আইন লঙ্ঘন না করে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে কটু শব্দ ব্যবহার থেকে বিরত থাকতে সকলের প্রতি দৃষ্টি আকর্ষণ করছিলো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। এরপরপরই দোষীদের শাস্তির দাবি জানিয়ে বিবৃতি দেয় জাতীয় অনলাইন প্রেসক্লাব ও বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল অ্যাসোসিয়েশন (বনপা)।