ডেঙ্গুতে ঢাকায় একজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৫

SHARE

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৮৫ জন। এ নিয়ে সারাদেশে মোট ৩৩২ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এসময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

শনিবার (৩০ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শুক্রবার (২৯ জুলাই) সকাল ৮টা থেকে শনিবার একই সময়ের মধ্যে সারাদেশে নতুন করে আরও ৮৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন আক্রান্তদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১৩ জন। এর মাঝে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ছয়জন চিকিৎসা নিচ্ছেন। ঢাকার বাইরে চিকিৎসা নিচ্ছেন ১৩ জন।

এ নিয়ে বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে মোট ৩৩২ জন ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৪৭টি সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২৬৫ জন। ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ৬৭ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ জুলাই পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ২ হাজার ৫৮০ জন। এর মধ্যে সুস্থ হয়ে ২ হাজার ২৩৯ জন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন।

এসময় ঢাকায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ২ হাজার ১৮৭ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৯১৯ জন। ঢাকার বাইরে ভর্তি হয়েছে ৩৯৩ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩২০ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া রোগী ঢাকা সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এর আগে ২১ জুন ডেঙ্গু আক্রান্ত হয়ে ১ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। এরপর থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯ জনের।

২০২০ সালে মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ এ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।