কারও ইচ্ছার বিরুদ্ধে দূরে কোথাও পুনর্বাসন করা যাবে না: মন্ত্রী

SHARE

পুনর্বাসনের ক্ষেত্রে সংশ্লিষ্ট পরিবারের মতামতকে বিবেচনায় নিতে হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের সব প্রকৃত ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন করা হচ্ছে। তবে কোনো পরিবার স্থায়ী ঠিকানা হতে দূরে কোথাও পুনর্বাসিত হতে না চাইলে তাদের ইচ্ছার বিরুদ্ধে পুনর্বাসন করা যাবে না। শুধুমাত্র উপজেলায় সরকার নির্ধারিত যেকোনো স্থানে স্বেচ্ছায় পুনর্বাসিত হতে ইচ্ছুকদের পুর্নবাসনের ব্যবস্থা করতে হবে।

মঙ্গলবার (২৬ জুলাই) মুজিববর্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন ‘ক’ শ্রেণির পরিবারকে শতভাগ পুনর্বাসনের লক্ষ্যে আয়োজিত এক সভায় তিনি এসব কথা বলেন। মৌলভীবাজারের বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সভাকক্ষে স্টেকহোল্ডারদের সঙ্গে উপজেলা টাস্কফোর্স কমিটির এই যৌথ সভা অনুষ্ঠিত হয়।

ভার্চুয়ালি যুক্ত হয়ে পরিবেশমন্ত্রী বলেন, যাদের জমি বা ঘর কিছুই নাই, তাদের পুনর্বাসন করা হবে। এক্ষেত্রে কোনো উপজেলায় খাসজমি না থাকলেও প্রয়োজনে জমি অধিগ্রহণ করে তাদের পুনর্বাসন করা হবে। সরকারের এ প্রকল্প পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে আর কোনো মানুষ গৃহহীন থাকবে না।

মন্ত্রী এসময় যাদের একেবারেই জমি বা ঘর নাই তাদের পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণের জন্য টাস্কফোর্স কমিটির সদস্যদের নির্দেশনা দেন।

সভায় সভাপতিত্ব করেন বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুদাচ্ছির বিন আলী। এতে অন্যান্যের মধ্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ, বড়লেখা পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

মুজিববর্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় বড়লেখা উপজেলার ভূমিহীন ও গৃহহীন ‘ক’ শ্রেণির ৪৩৫টি পরিবারকে তালিকাভুক্ত করা হয়েছে। এরমধ্যে ২৪৬টি পরিবারকে এরইমধ্যে পুনর্বাসিত করা হয়েছে। অবশিষ্ট ১৮৯টি পরিবারকে পুনর্বাসনের প্রক্রিয়া চলমান আছে।