মনমোহন চক্রান্তের শিকার: সোনিয়া

SHARE

monmohon12কয়লা ব্লক বণ্টন দুর্নীতি মামলায় অভিযুক্ত ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর পাশেই দাঁড়িয়েছে কংগ্রেস।

বৃহস্পতিবার সকালে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী দলীয় সদর দফতরে জরুরি বৈঠক করেন রাজ্যসভা এবং লোকসভার গুরুত্বপূর্ণ নেতাদের নিয়ে। এই বৈঠকের পরেই সোনিয়া গান্ধীর নেতৃত্বে একটি মিছিল মনমোহন সিংহের বাসভবন পর্যন্ত পৌঁছায়।

সোনিয়া গান্ধীর সঙ্গে ছিলেন- গুলাম নবী আজাদ, কুমারি শৈলজা, জয়রাম রমেশ, আনন্দ শর্মা, অজয় মাকেন, দিগ্বিজয় সিংসহ শীর্ষ নেতারা।

সোনিয়া গান্ধী বলেন, “মনমোহন রাজনৈতিক চক্রান্তের শিকার। তিনি দেশের প্রধানমন্ত্রী ছিলেন এবং সারা পৃথিবীতে তার যথেষ্ট সম্মান রয়েছে। তিনি পারদর্শিতার সঙ্গে কাজ করেছেন। কংগ্রেস তার হয়ে দৃঢ়ভাবে আইনি লড়াই করবে। তার বিশ্বস্ততা এবং নিরপেক্ষতা নিয়ে কোনো প্রশ্ন উঠতে পারে না।’

মনমোহন সিং কংগ্রেসের তৃতীয় প্রধানমন্ত্রী যার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠল। এর আগে সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী এবং নরসিমা রাওয়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছিল।

কয়লা ব্লক দুর্নীতিতে অভিযুক্ত হওয়ায় বুধবার বিশেষ সিবিআই আদালত মনমোহন সিংকে আগামী ৮ এপ্রিল আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেছে।

২০১২ সালে প্রকাশ্যে আসে কয়লা ব্লক বন্টন কেলেঙ্কারি। অভিযোগ ওঠে ২০০৫ সালে উড়িষ্যার তালবিড়ায় নিয়ম বহির্ভূতভাবে হিন্ডালকো সংস্থাকে দু’টি কয়লা খনি ব্লক পাইয়ে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। সে সময় কয়লা মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং নিজেই।

মনমোহন সিং অবশ্য আদালতের তলব পাওয়ায় বলেছেন, ‘খুবই খারাপ লাগছে। কিন্তু এটা জীবনের অঙ্গ। আশা করি আদালতের সামনে নিজের বক্তব্য জানানোর সুযোগ পাব।’