গণমাধ্যমকর্মী আইন পরিমার্জন-পরিবর্তনে একমত আছি: তথ্যমন্ত্রী

SHARE

আমরা গণমাধ্যমকর্মী আইন পরিমার্জন-পরিবর্তনের বিষয়ে একমত আছি উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, গণমাধ্যমকর্মী আইন সাংবাদিকদের দাবি ছিল। সরকারের পক্ষ থেকে এ আইন আনা হয়নি। সাংবাদিকদের দাবির পরিপ্রেক্ষিতে এ আইন তৈরি হয়েছে। সেই আইন নানা মন্ত্রণালয় ঘুরে এখন সংসদীয় কমিটিতে গেছে। সেখানে পরিবর্তন পরিমার্জন প্রয়োজন। এ বিষয়ে সাংবাদিক ইউনিয়নগুলোকে তাদের পরামর্শ দেওয়ার জন্য বলেছি।

সোমবার (২৫ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) ইফতার মাহফিলে এ কথা বলেন মন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, আমার প্রশ্ন হচ্ছে, আজকের যে প্রেস কাউন্সিল আছে তারা শুধু পত্রিকা নিয়ে কাজ করে, টেলিভিশন, রেডিও, অনলাইন সাংবাদিকদের সুরক্ষার জন্য কোনো আইন নেই। কিন্তু গণমাধ্যমকর্মী আইনে তাদের সুরক্ষা দেওয়া হয়েছে। যদি এ আইন না হয় তাহলে টেলিভিশন, রেডিও কিংবা অনলাইনের সাংবাদিকরা কীভাবে সুরক্ষা পাবে।

তবে অনেকেই এ আইনটি চায় না তা আজকের এ বিবৃতি মাধ্যমে প্রকাশ পেয়েছে। পরিবর্তন-পরিমার্জন করলে আমার মনে করি একটা সুন্দর আইন হবে। এতে সবাই সুরক্ষা পাবে। তখন বিনানোটিশে কাউকে ছাঁটাই করা যাবে না, গ্রাচ্যুইটি দিতে হবে।

তিনি বলেন, আমি মনে করি সাংবাদিকদের দাবির পরিপ্রেক্ষিতে যে আইন হয়েছে তার প্রয়োজন রয়েছে। প্রেস কাউন্সিল যেভাবে আইনি সুরক্ষা সাংবাদিকদের দেওয়া দরকার তা দিতে পারছে না, তাদের সেই মেন্ডেট নেই। কেউ আর না চাইলে আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু সাংবাদিকরা তো এ আইন চান।

ইফতার মাহফিলে আরও উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু, বিএফইউজের সভাপতি ওমর ফারুক, বিশিষ্ট সাংবাদিক নেতা ও সংবাদকর্মীরা।