বাংলাদেশ মুক্তচিন্তার মানুষের জন্য হুমকি: রামেন্দু মজুমদার

SHARE

ramenduবাংলাদেশ মুক্তচিন্তা ও শুভবুদ্ধিসম্পন্ন মানুষের জন্য হুমকি হয়ে উঠছে। সেখানে বিভিন্ন ধরনের  রাজনৈতিক প্রশ্রয়ে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ ক্রমশ মাথা চাড়া দিচ্ছে।

অভিজিৎ রায়ের খুনের তীব্র নিন্দা জানিয়ে সোমবার কলকাতায় এক অনুষ্ঠানে এইভাবে প্রতিক্রিয়া জানান নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

তিনি বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক সন্ত্রাসবাদের আঁতুরঘর হয়ে উঠছে, এখনই এর তীব্র প্রতিবাদ না জানালে আগামী দিনে ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হবে গোটা বাঙালি জাতিকে।

সোমবার সন্ধ্যায় কলকাতার বাংলা আকাডেমিতে আয়োজিত পশ্চিমবঙ্গের থিয়েটার নাটকের অন্যতম ব্যক্তিত্ব কুমার রায় স্মৃতি পুরস্কার অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে রামেন্দু মজুমদার বলেন, যুক্তরাষ্ট্র-প্রবাসী ব্লগার লেখক অভিজিৎ রায় মুক্তচিন্তায় অনেক কিছুই লিখতেন। এই লেখা নিয়ে তাকে বারবার হুমকিও পেতে হয়েছিল। কিন্ত হুমকি সত্ত্বেও নিজের দেশে ফিরে এসেছিলেন তিনি। তবে তার এমন পরিণতি হবে এটা কেউ আশা করেনি।

তিনি অভিযোগ করেন, হামলার সময় সেখানে অনেক লোকজন থাকলেও অভিজিৎ রায়ের স্ত্রীর আর্তনাদে কেউ এগিয়ে যায়নি। সেখানে পুলিশের পিকআপ ভ্যানও ছিল। পুলিশ কী করছিলেন তখন?

অভিজিৎ হত্যাকাণ্ডকে মুক্তচিন্তা বোধসম্পন্ন মানুষের কাছে অতীব লজ্জার ও শোকের বলে মন্তব্য করেন কবি শঙ্খ ঘোষ।

গত বৃহস্পতিবার বাংলা একাডেমি বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে অভিজিৎকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ সময় তার স্ত্রীও আহত হন।