‘ইসরাইল-আমেরিকা সম্পর্ক ধ্বংস করছে হোয়াইট হাউজ’

SHARE

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার জন বোয়েনার অভিযোগ করেছেন, ইসরাইলের সঙ্গে আমেরিকার সম্পর্ক ধ্বংস করে দিচ্ছে খোদ হোয়াইট হাউজ। তিনি স্পষ্টভাবে বলছেন, হোয়াইট হাউজ ইসরাইলের সঙ্গে শত্রুতা শুরু করেছে।

রোববার মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস-কে দেয়া সাক্ষাৎকারে বোয়েনার বলেন, “এই শহরে আর এখন এ কথা মোটেই গোপন নয় যে, ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে হোয়াইট হাউজের শত্রুতা চলছে। তারা গত পাঁচ/ছয় বছরে এ অবস্থার অনেক বেশি অবনতি ঘটিয়েছে।”

ইরানের পরমাণু কর্মসূচির কথিত ঝুঁকির বিষয়ে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেয়ার জন্য ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে জন বোয়েনার আমন্ত্রণ জানিয়েছেন।

আগামীকাল তার ওই ভাষণ দেয়ার কথা। এর আগ মুহূর্তে বোয়নার হোয়াইট হাউজের বিরুদ্ধে ইসরাইল ও আমেরিকার মধ্যকার সম্পর্ক ধ্বংসের অভিযোগ আনলেন। তিনি নেতানিয়াহুকে বিশ্বস্ত বন্ধু বলেও আখ্যা দেন। রোববার নেতানিয়াহু ওয়াশিংটন পৌঁছেছেন।

নেতানিয়াহুকে আমন্ত্রণের বিরোধিতা করেছে ওবামা প্রশাসন। এরইমধ্যে ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের অনেক কংগ্রেসম্যান ও ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন নেতানিয়াহুর ওই ভাষণ বয়কটের ঘোষণা দিয়েছেন।–আইআরআইবি