বাস-ট্রাকে আগুন, ককটেলে অবরোধের ৫১তম দিন

SHARE

bus260ককটেল বিস্ফোরণ আর বাস-ট্রাকে আগুন দেয়ার মধ্য দিয়ে অবরোধের ৫১তম দিন পেরিয়েছে বুধবার। সেই সঙ্গে হরতালের ২৪তম দিন শেষ হয়েছে।

সংলাপ ও মধ্যবর্তী নির্বাচনের দাবিতে চলমান এই আন্দোলনে বুধবার রাজধানী ছাড়াও রাজশাহী, চট্টগ্রামে ছয় গাড়িতে ককটেল হামলা, ভাঙচুর ও আগুন দেয়ার ঘটনা ঘটেছে।

চট্টগ্রামের চান্দগাঁও থানার সিএন্ডবি এলাকায় দুর্বৃত্তদের ছোড়া ককটেল হামলায় মো. রিদওয়ান নামে একজন মৃত্যুবরণ করেছেন। রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় সন্ধ্যা সাড়ে সাতটার দিকে তিনি ককটেল হামলায় গুরুতর আহত হন। ককটেলের স্প্লিন্টারে তার বাঁম হাত বিচ্ছিন্ন হয়ে যায়। আশঙ্কাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে ভর্তির পর রাত পৌনে ১০টার দিকে অস্ত্রোপচারের সময় তার মৃত্যু হয়। রিদওয়ান নগরীর চান্দগাঁও থানার ফকিরহাট এলাকার মৃত মোহাম্মদ শরীফের ছেলে।

রাতে চট্টগ্রামের লোহাগাড়ায় দুর্বৃত্তদের গুলিতে আহত হয়েছেন যুবলীগের এক নেতা। আধুনগর খানহাটে একটি দোকানে আড্ডা দেয়ার সময় মোটরসাইকেল আরোহী মুখোশধারীরা ইউপি যুবলীগের সহসভাপতি মোহাম্মদ হোসেনকে গুলি করে। আশঙ্কাজনক অবস্থায় তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নড়াইলের লোহাগড়ায় আওয়ামী লীগ অফিস ও সিরাজগঞ্জে পণ্যবাহী ট্রাকে পেট্রল ঢেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

এদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জে বাসে আগুন দেয়ার ঘটনায় বাসের হেলপারসহ তিনজন দগ্ধ হন।

অবরোধ ও হরতালে বুধবার রাজধানীর গেন্ডারিয়ার দয়াগঞ্জের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।  লালবাগ ও গুলশানে পৃথক ককটেল হামলায় ছয় পথচারী আহত হন।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, সন্ধ্যায় দয়াগঞ্জের স্বামীবাগ এলাকায় ‘আনন্দ পরিবহনের’ একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ওই বাসে যাত্রীবেশে উঠে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। ঘটনার পর স্থানীয়রাই আগুন নিভিয়ে ফেলে।

রাত পৌনে আটটার দিকে রাজধানীর গুলশান ১ নম্বরে ওয়ান লাইন পরিবহনের একটি যাত্রীবাহী বাসে (ঢাকা মেট্রো-ব-১৪-০৯০০) ককটেল হামলা চালায় দুর্বৃত্তরা। ককটেলটি বাসের পেছনের কাচ ভেঙে ভেতরে ঢুকে। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হওয়ার আগেই দুর্বৃত্তরা পালিয়ে যায়।

বুধবার রাজধানীর বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণে আহত হয়েছে ছয়জন। তারা হলেন আবদুস শহীদ, আকাশ ও হুমায়ুন কবীর, রাজু, নাসির জিন্নতুর। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রাজধানীর কলাবাগান এলাকায় ভিআইপি ২৭ নম্বর পরিবহনের একটি যাত্রীবাহী বাসে ককটেল হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। রাত ৮টা ১০ মিনিটে কলাবাগান মাঠের পাশের রাস্তায় এ ঘটনা ঘটে। এর আগে মগবাজার এলাকায় ককটেল হামলা চালানোর সময় একজনকে গণধোলাই দিয়ে রমনা থানায় সোপর্দ করেছে পথচারীরা। রাজধানীর লালবাগের নবাবগঞ্জ এলাকায় ককটেল বিস্ফোরণে  আক্কাস ও শহীদ নামে দু’জন আহত হয়েছেন। রাত ৮টায় শহীদ কমিউনিটি সেন্টারের পাশে এ ঘটনা ঘটে।

এদিকে, বুধবার সন্ধ্যার পর সিরাজগঞ্জ শহরের প্রেসক্লাব মোড় এলাকায় দুর্বৃত্তদের ছোড়া ককটেলের আঘাতে শহীদুল ইসলাম নামের এক ব্যক্তি আহত হয়েছেন।

চট্টগ্রাম নগরীর সিইপিজেড থানার লেবার কলোনি মাঠে চট্টগ্রাম বন্দরের মালিকানাধীন একটি স্টাফ বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। রাত সাড়ে আটটার দিকে বাসটিতে দুর্বৃত্তরা আগুন দিলে খবর পেয়ে ইপিজেড ফায়ার স্টেশনের দুটি গাড়ি ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

রাত আটটার দিকে চট্টগ্রাম মহানগরের চান্দগাঁও থানার বহদ্দারহাট বাস টার্মিনাল এলাকায় নগরীর ১০ নম্বর রুটে চলাচলকারী একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। রাত সাড়ে ১০টার দিকে সিলেট মহানগরীর ওসমানীনগর থানার কোণাপাড়া এলাকায় ট্রাকে ককটেল হামলা করেছে দুর্বৃত্তরা।

বুধবার বিকালে গাজীপুরের চান্দনা চৌরাস্তা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ঢাকাগামী ভিআইপি ২৭ পরিবহনের একটি বাসে যাত্রীবেশে বাসে ওঠে আগুন দিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা। পরিবহন শ্রমিক ও স্থানীয়রা দ্রুত আগুন নিভিয়ে ফেলে।