ভেঙ্গে পড়েছে সিরিয়ায় যাওয়া ব্রিটিশ কিশোরীদের পরিবার

SHARE

siriya23পূর্ব লন্ডনের ৩ কিশোরী ইসলামিক স্টেটের সঙ্গে যোগ দিতে সিরিয়া চলে গেছে- এ খবর বেরুনোর পর তাদের পরিবারগুলো ব্যাপকভাবে ভেঙ্গে পড়েছে বলে জানা গেছে। পরিবারের সদস্যরা তাদের ফিরে আসার জন্য আকুল আহ্বান জানিয়েছেন।

ওই ৩ কিশোরীর পরিবার জানিয়েছে, তারা সিরিয়ায় যাওয়ার পরিকল্পনা করছে, এমন কোনো ইঙ্গিত পরিবারগুলো কখনো দেখেনি। মঙ্গলবার সর্বশেষ তাদের জনসমক্ষে দেখা গেছে।

শামীমা বেগম, আমিরা আবাস এবং খাদিজা সুলতানা নামে নিখোঁজ ওই ৩ কিশোরীর পরিবার উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যে রয়েছে। তারা, ইসলামিক স্টেটের সঙ্গে যোগ দিতে সিরিয়ায় গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

ছোট বোনের পাজামা আঁকড়ে, ধরা গলায় শামীমার বড় বোন রেনু বেগম বলছিলেন, যাওয়ার সময় তেমন কিছুই সঙ্গে করে নিয়ে যায়নি তার বোন।

বোনকে এখনো ‘ছোট্ট বাচ্চা’ বলে তিনি আকুতি জানাচ্ছিলেন, যেখানেই থাকুক, শামীমা যেন শিগগিরই বাড়ি ফিরে আসে।

রেনু বেগম বলেন, যখনই নিরাপদ বোধ করো সাহায্যের জন্য যোগাযোগ করো। এখানে আমরা সবাই তোমাকে ভালোবাসি। তোমাকে কেউ অন্য কিছু বোঝালে, তারা ভুল বোঝাচ্ছে। কারণ অন্য যে কারো চেয়ে পরিবারের মানুষেরাই তোমাকে বেশি ভালোবাসে। রেনু প্রার্থনা করছিলেন, তার বোন যেন কোনো বড় ভুল না করে ফেলে।

অন্য পরিবারগুলোর একই রকমভাবে ভেঙ্গে পড়েছে। আমিরার বাবা বলছেন, তার বাড়িতে শোকের মাতম চলছে। ‘সিরিয়াতে যেও না’ বলে আহ্বান জানাচ্ছিলেন আবাস হোসেন।

ওই ৩ কিশোরীই পূর্ব লন্ডনের বেথনাল গ্রীন একাডেমী স্কুলের ছাত্রী। এই স্কুল থেকে ডিসেম্বরে তাদের বন্ধু একটি মেয়ে সিরিয়া চলে গেছে পুলিশ জানিয়েছে। সেসময় এই ৩ জনকে পুলিশ জিজ্ঞাসাবাদও করেছিল।

তবে এই ঘটনা পূর্ব লন্ডনের বাঙালি মুসলমান কমিউনিটির মধ্যে ব্যাপক উদ্বেগ তৈরি করেছে বলে জানিয়েছেন মুসলিম কাউন্সিল অফ ব্রিটেনের একজন উপদেষ্টা আব্দুল বারি।

ব্রিটেন থেকে ইতিমধ্যেই প্রায় ৫০০ ছেলেমেয়ে জিহাদে অংশ নিতে মধ্যপ্রাচ্যে গেছে বলে তথ্য পাওয়া যায়।