বাংলাদেশে ওপেন ডেটা ডে পালিত

SHARE

open detaবিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও পালিত হয়েছে ওপেন ডেটা ডে। শনিবার ঢাকায় ওপেন নলেজ বাংলাদেশের উদ্যোগে দিবসটি উপলক্ষ্যে বিশেষ আয়োজন করা হয়।

যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ওপেন নলেজের উদ্যোগে চলতি বছর অ্যাপ্লিকেশন লেখা, ডেটা বিশ্লেষণ এবং ডেটার ভিজ্যুয়ালাইজেশন করার মাধ্যমে সর্বশেষ ডেটা অ্যানালাইসিসের কাজটি ওপেন ডেটা দিবসে করা হয়।  নির্দিষ্ট শহরে এ কাজটি করেছেন ওপেন নলেজের স্বেচ্ছাসেবকরা।

এরই অংশ হিসেবে ঢাকার বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) কার্যালয়ে দিবসটি উপলক্ষে বিশেষ আলোচনা ও আড্ডার আয়োজন করা হয়। এতে ওপেন ডেটার নানা বিষয় নিয়ে আলোচনা করেন বিডিওএসএনের যুগ্ম সম্পাদক ও গুগল ডেভলপার গ্রুপ বাংলার ব্যবস্থাপক জাবেদ মোর্শেদ চৌধুরী ও ওপেন নলেজ বাংলাদেশের অ্যাম্বাসেডর নুরুন্নবী চৌধুরী হাছিব।

আলোচনায় ওপেন ডেটা কী, কীভাবে কাজ করে, বাংলাদেশে ওপেন  ডেটার অবস্থান কী ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়। পাশাপাশি ওপেন ডেটা নিয়ে কাজ করতে আগ্রহীদেরও ওপেন নলেজের বিভিন্ন ধরনের টুলসের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হয়।

আয়োজন উপলক্ষে নুরুন্নবী চৌধুরী হাছিব বলেন, “চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে ওপেন ডেটা ডে পালিত হচ্ছে। বাংলাদেশেও ওপেন ডেটার বিষয়গুলো ছড়িয়ে দিতে আমরা দিবসটি পালন করেছি এবং ওপেন ডেটা নানা বিষয় নিয়ে আলোচনা করেছি।”

দিবসটি পালন উপলক্ষে কেক কাটা হয়। আলোচনায় অংশ নেন মুক্ত আসরের সভাপতি আবু সাঈদ, সাধারণ সম্পাদক বায়েজিদ ভূঁইয়া জুয়েল, বিডিওএসএনের অনুষ্ঠান সমন্বয়ক প্রমি নাহিদসহ অনেকে।