লিবিয়ায় অপহৃত ২১ মিসরীয় খ্রীষ্টানের শিরচ্ছেদ

SHARE

libiyaলিবিয়ায় অপহৃত ২১ মিসরীয় খ্রীষ্টানের শিরচ্ছেদ করেছে আইএস (ইসলামিক স্টেট) সংশ্লিষ্ট একটি সংগঠনের সদস্যরা। ইন্টারনেটে রবিবার ওই শিরচ্ছেদের ভিডিও প্রকাশ করা হয়। খবর আলজাজিরার।

ভিডিও ফুটেজে দেখা গেছে, কালো পোশাক পরিহিত যোদ্ধারা অপহৃত খ্রীষ্টানদের শিরশ্ছেদ করছে। এ সময় অপহৃতদের গায়ে কমলা রংয়ের জামা ছিল।

বার্তায় বলা হয়েছে, শত্রুভাবাপন্ন মিসরীয় চার্চের ক্রুসেডারদের হত্যা করা হয়েছে। এই হত্যাকা-কে ক্রুশসংবলিত জাতির প্রতি রক্তিম বার্তা হিসেবে উল্লেখ করা হয়েছে।

সংগঠনটির এক সদস্য ইংরেজিতে বলেন, মিসরে খ্রীষ্টান ক্রুসেডারদের হাতে মুসলিম নারীদের নির্যাতনের জবাবে এই হত্যাকা- ঘটানো হয়েছে। পূর্ব লিবিয়ার সির্তে থেকে গত ডিসেম্বর ও জানুয়ারিতে ওই খ্রীষ্টানদের অপহরণ করা হয়।

সিসির হুঁশিয়ারি: আইএস সংশ্লিষ্ট সংগঠনের এই হত্যাকা-ের জবাব দেওয়া হবে বলে উল্লেখ করেছেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। সিসি বলেন, উপযুক্ত পন্থায় হত্যাকারীদের শাস্তি দেওয়ার অধিকার মিসরের রয়েছে।

ভিডিওটি প্রকাশের পর পরই উচ্চপর্যায়ের এক জরুরী বৈঠক আহ্বান করেন সিসি। বৈঠকের পর দেশটিতে সাত দিনব্যাপী শোক ঘোষণা করেন তিনি। এ ছাড়া লিবিয়ায় মিসরীয়দের ভ্রমণও বাতিল করা হয়েছে।