মন্ত্রিসভা গঠন করলেন কেজরিওয়াল

SHARE

kejri12দিল্লির অষ্টম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়ে ছয় সদস্যের মন্ত্রিসভা গঠন করলেন অরবিন্দ কেজরিওয়াল। বিশেষ কোন মন্ত্রণালয়ের দায়িত্ব নিজের হাতে রাখেননি তিনি। তবে তার ঘণিষ্ঠ বলে পরিচিত মনীশ সিসোডিয়াকে দেয়া হয়েছে গুরত্বপূর্ণ সব মন্ত্রণালয়ের দায়িত্ব। একই সঙ্গে উপ-মুখ্যমন্ত্রীর দায়িত্বও মনীশকে তুলে দিয়েছেন কেজরিওয়াল।

আম আদমি পার্টির সরকারে দিল্লির অর্থ এবং পরিকল্পনা, রাজস্ব, সেবা, বিদ্যুৎ, শিক্ষা, তথ্য প্রযুক্তি ও প্রশাসন সংস্কারসংক্রান্ত মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে মনীশ সিসোডিয়াকে।

আম আদমি পার্টির গত সরকারের মন্ত্রী সত্যেন জৈন মন্ত্রীত্ব পেয়েছেন এবারও। তাকে দেয়া হয়েছে বিদ্যুৎ, স্বাস্থ্য, শিল্প, গুরুদুয়ারা ব্যবস্থাপনা, সেচ, বন্যা নিয়ন্ত্রণ ও গণপূর্ত বিভাগের দায়িত্ব।

স্বরাষ্ট্র, আইন ও বিচার, পর্যটন, শিল্প ও সংস্কৃতি বিভাগের দায়িত্ব পেয়েছেন জিতেন্দ্র সিংহ তোমার।
অসীম আহমেদ পেয়েছেন দিল্লির ত্রাণ, পরিবেশ, বন ও নির্বাচন বিভাগের দায়িত্ব। গোপাল রাইকে শ্রম, পরিবহন এবং সাধারণ প্রশাসন বিভাগের মন্ত্রীত্ব দিয়েছেন কেজরিওয়াল।

নারী ও শিশু কল্যাণ, সমাজ কল্যাণ, ভাষা, শিডিউল কাস্ট এবং শিডিউল ট্রাইব বিভাগের দায়িত্ব পেয়েছেন সন্দীপ কুমার।

এছাড়া যেসব মন্ত্রণালয়ের দায়িত্ব কাউকে দেয়া হয়নি, সেসব বিভাগের দায়িত্ব আপাতত উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোডিয়া সামলাবেন বলেই জানানো হয়েছে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস