লক্ষ্মীপুর ও বগুড়ায় পুলিশের গুলি

SHARE

police actionবিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের লাগাতার অবরোধ কর্মসূচির পাশাপাশি দেশব্যাপী চলছে ৭২ ঘণ্টার হরতাল। রোববার সকাল ছয়টা থেকে শুরু হওয়া হরতাল চলবে বুধবার সকাল ছয়টা পর্যন্ত।

হরতালের প্রথম দিন রোববার সকালে বগুড়া ও লক্ষীপুরে হরতাল-সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশ গুলি ও রাবার বুলেট ছোড়ে।

নির্দলীয় সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু জাতীয় সংসদ নির্বাচন, গ্রেপ্তার হওয়া বিএনপি ও ২০ দলীয় জোটের সিনিয়র নেতা ও সব রাজবন্দীর মুক্তির দাবি, দেশব্যাপী ক্রসফায়ারের মাধ্যমে নেতাকর্মীকে হত্যার প্রতিবাদসহ বিভিন্ন দাবিতে হরতাল ডেকেছে ২০ দল।

শনিবার দুপুরে বিএনপির চেয়ারপারসন ও ২০ দলীয় জোটের নেত্রী খালেদা জিয়ার পক্ষে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন।

বিবৃতিতে বলা হয়, নির্দলীয় সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু জাতীয় সংসদ নির্বাচন, জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা ও গণতন্ত্র পুনরুদ্ধার, জনগণের মৌলিক ও মানবাধিকার প্রতিষ্ঠা, গ্রেপ্তার হওয়া বিএনপি ও ২০ দলীয় জোটের সিনিয়র নেতা ও সব রাজবন্দীর মুক্তির দাবিতে এবং দেশব্যাপী ক্রসফায়ারের মাধ্যমে অসংখ্য নেতাকর্মীকে হত্যা ও গুলি করে পঙ্গু ও আহত করা, বিরোধীদলীয় নেতাকর্মীসহ নিরীহ জনগণকে গণগ্রেপ্তার, বিচার ব্যবস্থায় হস্তক্ষেপ ও কুক্ষিগতকরণ এবং খালেদা জিয়াকে অভুক্ত রেখে ‘হত্যার ষড়যন্ত্র’, সাংবাদিক নির্যাতন ও সংবাদ মাধ্যম নিয়ন্ত্রণের প্রতিবাদে এ হরতাল আহ্বান করা হয়েছে।

এর আগে গত সপ্তাহেও টানা পাঁচ দিন হরতাল পালন করে ২০ দল।

হরতালে পিকেটিং করার সময় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে বিরোধী জোটের নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে।

হরতালের সমর্থনে রাজধানীর নদ্দা, উত্তরা ও তেজগাঁও এলাকায় মিছিল  পিকেটিং করেছে ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তরের নেতাকর্মীরা। এ সময় পুলিশের সঙ্গে শিবিরকর্মীদের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনাও ঘটে।

তেজগাঁওয়ের ইন্দিরা রোডে হরতালের সমর্থনে মিছিল ও পিকেটিং করেছে ইসলামী ছাত্রশিবির তেজগাঁও কলেজ শাখা। হরতালের সমর্থনে ঢাকার ডেমরা ও নারায়ণগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রশিবির।

লক্ষ্মীপুরে জামায়াত-শিবির সকাল নয়টায় শহরে হরতালের সমর্থনে মিছিল বের করলে ধাওয়া দেয় পুলিশ। জামায়াত-শিবির নেতাকর্মীরা মিছিল বের করলে পুলিশ তাদের ধাওয়া দেয়। এ সময় উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ  গুলি ছুড়লে একজন গুলিবিদ্ধ হয়। তিন জামায়াত-শিবির নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

হরতালের সমর্থনে রোববার সকালে গাজীপুরে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। সদর উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক বশির আহমেদ বাচ্চুর নেতৃত্বে নগরের নাওজোর এলাকার ঢাকা- টাঙ্গাইল মহাসড়কে মিছিল শুরু করলে পুলিশের ধাওয়ায় কিছুক্ষণের মধ্যেই তা ছত্রভঙ্গ হয়ে যায়।

চান্দনা চৌরাস্তা এলাকার ঢাকা- ময়মনসিংহ মহাসড়কে  শিবিরের নগর সেক্রেটারি আহমদ ইমতিয়াজ এর নেতৃত্বে পিকেটিং করেছে ছাত্রাশিবির।