কেজরিওয়ালের অপেক্ষায় রামলীলা ময়দান

SHARE

kejriরামলীলা ময়দান আম আদমি পার্টির (এএপি) প্রধান অরবিন্দ কেজরিওয়ালের শপথ গ্রহণের জন্য প্রস্তুত।  শনিবার স্থানীয় সময় দুপুর ১২টায় দ্বিতীয়বারের মতো দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন কেজরিওয়াল। তার সঙ্গে শপথ নেবেন আরো ছয়জন মন্ত্রী।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, পদত্যাগের ঠিক এক বছরের মাথায় আবার দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন কেজরিওয়াল। ২০১৩ সালে প্রথমবার একই স্থানে শপথ নিয়েছিলেন তিনি।  তিনি হবেন দিল্লির সপ্তম মুখ্যমন্ত্রী।

শপথ গ্রহণ অনুষ্ঠানের জন্য রামলীলা ময়দান প্রস্তুত করতে শুক্রবার এএপির কর্মীরা ব্যস্ত সময় কাটান। মঞ্চ প্রস্তুত করা হয়েছে। আমন্ত্রিত অতিথিসহ দর্শকদের জন্য সব আয়োজন সম্পন্ন হয়েছে।

তার শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রায় এক লাখ দর্শক উপস্থিত থাকবে বলে আশা করা হচ্ছে।  ময়দানে ৩৫ হাজার দর্শকের জন্য বসার ব্যবস্থা করা হয়েছে। আর দাঁড়িয়ে থেকে অনুষ্ঠান দেখতে পারবে প্রায় ৫০ হাজার দর্শক। ময়দানের ভেতরে নয়টি ও বাইরে ১০টি এলইডি পর্দা লাগানো হয়েছে।

শপথ গ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে ময়দান ও এর আশপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় তিন হাজার সদস্য নিরাপত্তা দেবেন। তাদের সহায়তা করবেন এএপির প্রায় দুই হাজার সদস্য।
মঞ্চের নিরাপত্তা নিশ্চিত করবে নিরাপত্তা উইং।

কেজরিওয়াল ও অপর ছয় জনকে শপথ গ্রহণ করাবেন দিল্লির উপরাজ্যপাল নাজিব জং। অন্য ছয়জন হলেন মনীশ সিসোদিয়া, সত্যেন্দ্র জৈন, গোপাল রাই, জিতেন্দ্র টোমার, সন্দীপ কুমার ও আসিম আহমেদ খান। মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর দিল্লিবাসীর উদ্দেশে ভাষণ দেবেন কেজরিওয়াল।

এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, বেলা ১১টার দিকে গাজিয়াবাদের বাসভবন থেকে রামলীলা ময়দানের উদ্দেশে রওনা দেয়ার কথা কেজরিওয়ালের। গাড়িতে করে সেখানে যাবেন তিনি। সঙ্গে থাকবেন তার পরিবারের সদস্যরা।
শপথ গ্রহণের পর রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে যাবেন কেজরিওয়াল। এরপর দায়িত্ব গ্রহণ করতে যাবেন সচিবালয়ে। বিকেল সাড়ে চারটায় মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করবেন তিনি।

শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় নগর উন্নয়নমন্ত্রী ভেঙ্কাইয়া নাইডুকে আমন্ত্রণ জানানো হলেও তাঁরা কেউই ‘অন্য কাজ থাকায়’ হাজির থাকছেন না।