নিজ মাঠে জয় দিয়ে বিশ্বকাপ শুরু নিউজিল্যান্ডের

SHARE

newziland140উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে ৯৮ রানে রানে শুভ সূচণা করেছে বিশ্বকাপের সহ-আয়োজক নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের করা ৩৩১ রানের জবাবে লঙ্কানরা গুটিয়ে যায় ২৩৩ রানে। ফলে বড় জয়ে বিশ্বকাপ-অভিযান শুরু হয় টুর্নামেন্টের অন্যতম ফেভারিট নিউজিল্যান্ডের।

জয়ের জন্য ৩৩২ রানের বড় লক্ষ্যের পেছনে ছুটতে নেমে শুরুটা ভালোই করেই দুই লঙ্কান ওপেনার লাহিরু থিরিমান্নে ও দিলশান। এই দুজনের ৬৭ রানের জুটিতে ভালো কিছুর ইঙ্গিত দেয় লঙ্কানরা। দলীয় ৬৭ রানে দিলশান (২৪) ফিরে গেলেও লড়াই চালিয়ে যান থিরিমান্নে ও সাঙ্গাকারা।

তবে ট্রেন্ট বোল্ট, এডামস মিলনে ও ভেট্টরির তোপের মুখে পড়ে ম্যাচ থেকে ছিটকে যায় লঙ্কানরা। দলীয় ১২৪ থেকে ১২৫- এই ৫ রানের মধ্যে বোল্ট ও ভেট্টরির তোপে পড়ে তিন উইকেট হারিয়ে ম্যাচ থেকে অনেকটা ছিটকে যায় শ্রীলঙ্কা। একে একে ফিরে যান থিরিমান্নে (৬৫), সাঙ্গাকারা (৩৯) ও জয়াবর্ধনে (০)।

১২৯ রানে চার উইকেট হারানোর পর করুনারত্নেকে নিয়ে ঘুরে দাঁড়াতে চেয়েছিলেন লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। তবে এডামস মিলনে ধাক্কায় মেরুদণ্ড ভেঙে যায় লঙ্কান ব্যাটিংয়ের। ৪ উইকেটে ১৬৩ থেকে ৬ উইকেটে ১৬৮ রানে পরিণত হয় গত দুই আসরের রানার্স-আপরা।

১৬৮ রানে ৬ উইকেট হারিয়ে মেরুদণ্ড ভেঙে যায় ম্যাথুজের দল। সেখান থেকে আর মাথা তুলে দাঁড়াতে পারেনি তারা।

ম্যাথুজ একপ্রান্ত আগলে রেখে চেষ্টা করেছিলেন। তবে সেটা শুধু পরাজয়ের ব্যবধানই কমিয়েছে।

শুরুতে ভেট্টরি-বোল্ট এর বোলিং শ্রীলঙ্কাকে ধাক্কা দেয়। মাঝপথে এডামস মিলনে লঙ্কানদের ব্যাটিংয়ের কোমড় ভেঙে দেন। তুলির শেষ আঁচড়টুকু দেন কোরি অ্যান্ডারসন ও টিম সাউদি। শেষ চারটি উইকেট এই দুজন ভাগ করে নেন।

শ্রীলঙ্কার হয়ে থিরিমান্নে ৬৫, ম্যাথুজ ৪৬ ও সাঙ্গাকারা করেন ৩৯ রান। দিলশানের ব্যাট থেকে আসে ২৪ রান। আর কোনো ব্যাটসম্যান উল্লেখযোগ্য রান করতে পারেননি।

কিউইদের হয়ে বোল্ট, ভেট্টরি, মিলনে, টিম সাউদি, অ্যান্ডারসন ও সাউদি দুটি করে উইকেট লাভ করেন্

এর আগে কোরি অ্যান্ডারসন, ব্রেন্ডন ম্যাককালাম ও কেন উইলিয়ামসনের অর্ধ-শতকের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে সাত উইকেট হারিয়ে ৩৩১ রানের পাহাড় গড়েছে বিশ্বকাপের সহ-আয়োজকরা। এক রানের জন্য হাফ-সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন ওপেনার গাপটিল।

কিউইদের হয়ে সর্বোচ্চ ৭৫ রান করেছেন অ্যান্ডারসন। তার ৪৬ বলের ইনিংসটি আটটি চার ও দুটি ছয়ে সাজানো ছিল। এছাড়া ম্যাককালাম ৪৯ বলে ৬৫ এবং উইলিয়ামসন ৬৫ বলে করেন ৫৭ রান। গাপটিলের ৪৯ রান আসে ৬২ বল থেকে।

লঙ্কানদের হয়ে সুরঙ্গা লাকমল ও জীবন মেন্ডি দুটি করে উইকেট লাভ করেন। একটি করে উইকেট নেন কুলাসেকারা ও হেরাথ। লঙ্কানদের হতাশ করেন দলের সেরা বোলার মালিঙ্গা। তিনি ১০ ওভার বল করে ৮৪ রান দিয়ে উইকেট-শুন্য থাকেন।

ব্যাটিংয়ে ৭৫ রান করার পর বল হাতে দুই উইকেট দখল করে ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠে কোরি অ্যান্ডারসনের হাতে।

আগামী ১৭ ফেব্রুয়ারি নিজেদের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে নিউজিল্যান্ড। ২২ ফেব্রুয়ারি নিজেদের দ্বিতীয় ম্যাচে  শ্রীলঙ্কার প্রতিপক্ষ আফগানিস্তান।