ভারতকে হারানোর এটাই মোক্ষম সুযোগ: জহির

SHARE

india-pakপাকিস্তানের ব্যাটিং কিংবদন্তি জহির আব্বাস অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের সাম্প্রতিক বাজে পারফরমেন্স দেখে মনে আশার বীজ বুনেছেন। তিনি মনে করছেন, বিশ্বকাপের ম্যাচে ভারতের বিপক্ষে পাকিস্তানের যেই ‘অপয়া’ রেকর্ড রয়েছে সেটি পরিবর্তনের এটাই মোক্ষম সুযোগ।

বিশ্বকাপের মঞ্চে ভারত-পাকিস্তান এর আগে পাঁচবার মুখোমুখি হয়েছিল। প্রতিবারই শেষ হাসি হেসেছিল ভারত। তবে এবারই প্র্রথম শচিন টেন্ডুলকারকে ছাড়া বিশ্বকাপে পাকিস্তানের মুখোমুখি হতে যাচ্ছে ভারত। গত তিন মাস ধরে অস্ট্রেলিয়ার মাটিতে জয়ের মুখ দেখেনি ধোনির দল। ফলে এবার ভারতকে হারানোর দারূণ এক সুযোগ রয়েছে মিসবাহ-আফ্রিদি-ইউনিসদের সামনে।

বিশ্বকাপ নিয়ে নিজের অভিমত জানাতে গিয়ে জহির আব্বাস বলেন, “আমি মনে করি, অস্ট্রেলিয়া, নিউজিলান্ড ও দক্ষিণ আফ্রিকা সেমিফাইনালে উত্তীর্ণ হবে। চতুর্থ দলটি হবে ভারত অথবা পাকিস্তান। এজন দু’দলের জন্য প্রথম ম্যাচটি হবে গুরুত্বপূর্ণ। ম্যাচটি হাইভোল্টেজ হবে সেই বাপারে আমি আশাবাদী।”

তিনি আরো বলেন, “পাকিস্তান বিশ্বকাপের ম্যাচে ভারতকে কখনো হারাতে পারেনি। তবে এবার তাদের সামনে এই ‘অপয়া’ কাটানোর সুবর্ণ সুযোগ রয়েছে। আমি অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের খেলাগুলো দেখেছি। প্রস্তুতি ম্যাচের খেলাও দেখেছি। পাকিস্তান তাদের সেরা খেলাটা খেলতে পারলে এবার ভারতকে হারাতে পারবে বলে আমার বিশ্বাস।”

ভারত বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার ধোনিদের ওপরই চাপটা বেশি থাকবে বলে মনে করেন সাবেক এই পাক তারকা। তিনি বলেন, “ভারত ডিফেন্ডিং চাম্পিয়ন। ফলে পাকিস্তানের তুলনায় ভারতের ওপরই বেশি চাপ থাকবে।”

অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের বাজে পারফরমেন্স সত্ত্বেও গতবারের চ্যাম্পিয়নদের বাতিলের খাতায় ফেলতে চান না প্রথম খেলোয়াড় হিসেবে ওয়ানডে ক্রিকেটে টানা তিন ম্যাচে সেঞ্চুরি করা জহির আব্বাস।

তিনি বলেন, “ইমরান খান, ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনিসের মতো বোলার পাকিস্তানের নেই। ভারতের ব্যাটিং শক্তিশালী হলেও অস্ট্রেলিয়ার মাটিতে তাদের বোলিং পারফরমেন্স খুব আশাব্যঞ্জক নয়। অস্টেলিয়ার মাটিতে গত কয়েক মাস ধোনিরা কোনো ম্যাচ না জিতলেও তাদেরকে বাতিলের খাতায় ফেলা যায় না।”

প্রসঙ্গত, বিশ্বকাপের দ্বিতীয় দিন আগামী ১৫ ফেব্রুয়ারি দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান মুখোমুখি হবে।