বুদ্ধিজীবীদের পড়াশোনা করার প্রস্তাব ইনুর

SHARE

enu24বুদ্ধিজীবীদের ভালো করে পড়াশোনা করে প্রস্তাব দেয়ার আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, “সংলাপের দাবি করলেও এখন পর্যন্ত কেউ গঠনমূলক প্রস্তাব দেয়নি। সংবিধান উপেক্ষা করে কেউ কেউ এমন প্রস্তাব দিয়েছেন, যা সাংবিধানিক শূন্যতা তৈরি করবে।”

রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেছেন, “কতিপয় বুদ্ধিজীবী সংলাপ নিয়ে যতটা সরব, আগুনে পুড়িয়ে মানুষ মারার বিরুদ্ধে ঠিক ততটাই নীরব। দেশ ও মানুষের জন্য ওই বুদ্ধিজীবীদের সামান্য মায়া থাকলে খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে গিয়ে তাকে আগুনে পুড়িয়ে মানুষ মারা বন্ধ করতে বলতেন।”

বুদ্ধিজীবীদের সুনির্দিষ্ট ও সুস্পষ্টভাবে কথা বলতে হবে—এমনটা উল্লেখ করে মন্ত্রী বলেন, “বুদ্ধিজীবীরা যুদ্ধাপরাধী ছাড়া সব রাজবন্দীর মুক্তি চেয়েছেন। তাহলে নাশকতার সঙ্গে জড়িতদেরও ছাড়তে হবে কি না, মন্ত্রী তা জানতে চান।”

সংলাপের ব্যাপারে হাসানুল হক ইনু বলেন, “দেশব্যাপী চলমান নাশকতা বন্ধ করলে বিএনপির সঙ্গে সংলাপ বা রাজনৈতিক আলোচনা নিয়ে চিন্তা করা হবে। সংলাপের কথা বললেও বিএনপি গঠনমূলক কোনো প্রস্তাব দিতে পারেনি। সাংবিধানিক শূন্যতা সৃষ্টির জন্য ২০ দলীয় জোট নেত্রী অস্বাভাবিক প্রস্তাব দিচ্ছেন।”

তিনি বলেন, ‘‘মানুষ শান্তি ও স্বাভাবিকতা চয়। সরকারও শান্তি ও স্বাভাবিকতা চায়। খালেদা জিয়া সন্ত্রাস, নাশকতা ও সহিংসতা ছাড়লে শান্তি প্রতিষ্ঠার কাজ সহজ হতো। যত কঠিনই হোক না কেন, সরকারকে শান্তি প্রতিষ্ঠায় কঠিন পথই গ্রহণ করতে হচ্ছে এবং হবে।”

খালেদা জিয়াকে উদ্দেশ্ করে ইনু বলেন, “আপনি যদি নাশকতায় জড়িত না থাকেন, ধোয়া তুলসিপাতা হোন তাহলে ঘর থেকে বের হয়ে নাশকতার বিরুদ্ধে মাঠে নামুন।”