সারা দেশে জনজীবন স্বাভাবিক: বাসস

SHARE

deshবিএনপি’র নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের লাগাতার অবরোধের পাশাপাশি তাদের ডাকা ৭২ ঘণ্টার হরতালের দ্বিতীয় দিন আজ সোমবার দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া রাজধানী ঢাকাসহ সারা দেশের জনজীবন স্বাভাবিক ছিল।
তবে হরতাল ও অবরোধ চলাকালে রাজধানীসহ সারা দেশে বিক্ষিপ্তভাবে বোমা বিস্ফোরণ, যানবাহনে অগ্নিসংযোগ, ভাঙচুর ও চোরাগোপ্তা হামলার খবর পাওয়া গেছে। সরকারি বার্তা সংস্থা বাসস’র এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

বাসস’র প্রতিবেদনটি এখানে তুলে ধরা হলো:  অবরোধ ও হরতাল চলাকালে আজ সোমবার সকাল থেকে রাজধানীসহ সারা দেশে যানবাহন চলাচল অন্যান্য দিনের মতো স্বাভাবিক ছিল। অবরোধে জনজীবনে তেমন প্রভাব পড়েনি। এতে জনগণের কোন সাড়াও মিলেনি। ঢাকাসহ সারা দেশে অফিস-আদালত, ব্যাংক-বীমাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কার্যক্রম স্বাভাবিক ছিল।

পুলিশ জানায়, হরতালে নাশকতা ঠেকাতে রাজধানীতে আজ কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে বিপুলসংখ্যক পুলিশ ও র্যাব মোতায়েন রয়েছে। এদিকে অবরোধকারীদের নাশকতা মোকাবেলা করতে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীকে সহায়তার জন্য রাজধানীসহ দেশের বড় শহরগুলোতে বিজিবি মোতায়েন রয়েছে।

সকালে রাজধানীর দয়াগঞ্জে একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এতে কেউ হতাহত হয়নি। দয়াগঞ্জ মোড়ে সোমবার বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

পুলিশ জানায়, মোহাম্মদপুর থেকে পোস্তগোলাগামী রাজধানী পরিবহনের বাসটিতে যাত্রীবেশে ওঠে দুর্বৃত্তরা। তারা বাসের পেছনের সিটে আগুন লাগিয়ে পালিয়ে যায়। পরে স্থানীয়দের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

সকালে ঢাকা মহানগর জজকোর্টের সামনের রাস্তায় পরপর ছয়টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। জজকোর্টের সামনে জনসন রোডে আজ দুপুর ১২টার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনায় কাউকে আটক করা যায়নি।

এদিকে হরতালের দ্বিতীয় দিনে চট্টগ্রামের বিভিন্ন এলাকায় বিচ্ছিন্ন কিছু সহিংস ঘটনা ঘটেছে। সকালে রেললাইনে নাশকতা, যানবাহনে অগ্নিসংযোগ, গাড়ি লক্ষ্য করে ককটেল বিষ্ফোরণের ঘটনা ঘটে।

হরতাল সমর্থকরা ভোর ৪টার দিকে জেলার মিরসরাই উপজেলার বড়তাকিয়া এলাকায় রেল লাইনের প্যান্ডেল ক্লিপ খুলে ফেলে । এতে ময়মনসিংহ এক্সপ্রেসের দুটি বগি লাইনচ্যুত হয়। ফলে চট্টগ্রামের সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে যায়।

এদিকে হরতাল সমর্থকরা সকালে হাটহাজারী থানার ফতেয়াবাদ এলাকায় সব্জিবোঝাই একটি ট্রাকে আগুন ধরিয়ে দেয় । এসময় তারা কয়েকটি অটোরিকশাও ভাঙচুর করে । এ ঘটনায় তিনজন আহত হয়েছে।

আজ সকালে হরতালকারীরা নগরীর পাঁচলাইশ থানার ষোলশহর এলাকায় বেবি সুপার মার্কেটের সামনে চলন্ত গাড়ি লক্ষ্য করে এলোপাতাড়ি ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে তিনটি যানবাহনে আগুন ধরে যায়।