চট্টগ্রামেও তাজিয়া মিছিলে নিষেধাজ্ঞা

SHARE

করোনাভাইরাস সংক্রমণের মধ্যেই কাল রবিবার দেশে উদযাপিত হবে পবিত্র আশুরা। আশুরা উদযাপনের অংশ হিসেবে অন্যান্য বছর চট্টগ্রামে তাজিয়া মিছিল বের হতো। এবার সেই তাজিয়া মিছিল হচ্ছে না। চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার মেট্রোপলিটন অধ্যাদেশের অনুবলে তা বন্ধের নির্দেশ দিয়েছেন। তবে স্বাস্থ্যবিধি ধর্মপ্রাণ মুসল্লিগণ ধর্মীয় অনুষ্ঠান পালনে সহযোগিতা দেবে সিএমপি। স্বাস্থ্যগত কারণে রাজপথে তাজিয়া মিছিল বন্ধ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের জনসংযোগ শাখার অতিরিক্ত উপ-কমিশনার মির্জা সায়েম মাহমুদ কালের কণ্ঠকে বলেন, ‘করোনা সংক্রমণ ঠেকাতে এবং জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষার্থে মহানগর পুলিশ কমিশনার মো. মাহাববুর রহমান এক আদেশে তাজিয়া মিছিল বন্ধের নির্দেশ দিয়েছেন। রাজপথে মিছিল ছাড়া অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে পালন করা যাবে। প্রয়োজনে পুলিশ এতে সহযোগিতা দেবে।’

তাজিয়া মিছিল বন্ধের বিষয়টি ইতিবাচক হিসেবেই নিয়েছেন মুসল্লিরা। যারা তাজিয়া মিছিল বের করতেন এখন তারাই বলছেন, করোনা সংক্রমণের মধ্যে স্বাস্থ্যগত বিবেচনায় এই বছর হয়তো তাজিয়া মিছিল বের করা যাচ্ছে না। আগামীতে আবারও তাজিয়া মিছিল বের করা সম্ভব হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেছেন।

করোনায় শোক র‌্যালি ও মিছিল বন্ধ থাকা শিয়া ও অবাঙালি সম্প্রদায়ের জন্য অনেকটা ‘পীড়াদায়ক’ উল্লেখ করে তারা বলেন, বিশ্বে বর্তমানে করোনা একটা মহাসংকট। যতই মন খারাপ হোক, বাস্তবতা মেনেই চলতে হবে। মহামারি থেকে পৃথিবী রক্ষা পাবে, তখন আমরা আবার আমাদের সব কর্মসূচি নিজেদের মতো করে পালন করতে পারব।

চট্টগ্রামে শিয়া সম্প্রদায়ের ইমাম আমজাদ হোসেন বলেছেন, মহররম মাসের প্রথম ১০ দিন নানা কর্মসূচি থাকে। আশুরার দিন কর্মসূচি শেষ হয়। প্রতি বছর আশুরার দিন সকালে সদরঘাট ও হালিশহর এলাকার শিয়া মসজিদ থেকে মিছিল ও শোকর‌্যালি বের হয়। এবার করোনার কারণে শোকর‌্যালি হচ্ছে না। অন্যান্য কর্মসূচি স্বাস্থ্যবিধি মেনে পালন করা হবে।’