অশ্বিনকে মানকাড আউট করতে নিষেধ করব : পন্টিং

SHARE

আইপিএলের গত আসরে নন স্ট্রাইকার জস বাটলারকে ‘মানকাড আউট’ করে বিতর্কের ঝড় তুলে দিয়েছিলেন কিংস ইলেভেন পাঞ্জাবের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ওই ম্যাচে রাজস্থান রয়্যালসের নন স্ট্রাইকার বাটলার বল ডেলিভারি হওয়ার আগেই ক্রিজ ছেড়ে বেরিয়ে যান। এই সুযোগে রাজস্থানের বাটলারকে রান আউট করে দেন বোলার অশ্বিন। এই নিয়ে তুমুল বিতর্ক হয়। এই আউট আইসিসি স্বীকৃত হলেও নৈতিক দিক দিয়ে অনেকের কাছে গ্রহণযোগ্য নয়।

কিন্তু এত সমালোচনার পরেও অশ্বিন বুঝিয়ে দেন, তিনি মানকাড আউট করে মোটেও অনুতপ্ত নন। ভারতীয় অফস্পিনার এমনও ইঙ্গিত দিয়েছেন যে, প্রয়োজনে তিনি আরও ‘মানকাড আউট’ তিনি আরও করবেন। কিন্তু এবারের আইপিএলে সেটা সম্ভব নাও হতে পারে। অশ্বিন এবার খেলছেন দিল্লি ক্যাপিটালসের হয়ে। সেই দলের কোচ রিকি পন্টিং পরিষ্কারভাবে বলেছেন, তিনি চান না তার দলের কোনো বোলার বিপক্ষ ব্যাটসম্যানকে ‘মানকাড’ আউট করুক।

একটি পডকাস্টে পন্টিং বলেছেন, ‘আমি প্রথম গিয়েই অশ্বিনের সঙ্গে এ ব্যাপারটা নিয়ে বসব। খুব কঠিনভাবেই তাকে বিষয়টা বোঝাব। অশ্বিন হয়তো বলবে, ও নিয়মের মধ্যে থেকেই কাজটা করেছিল।’ ১৯৪৭ সালে অস্ট্রেলিয়ার বিল ব্রাউনকে ভারতের ভিনু মানকড় প্রথম এইভাবে রান আউট করেন। এরপর থেকে কোনো বোলার নন-স্ট্রাইকার ব্যাটসম্যানকে ক্রিজ ছেড়ে বেরিয়ে যাওয়ার কারণে রান আউট করলে তাকে ‘মানকাড আউট’ বলা হয়।