করোনায় আক্রান্ত ২৬৪ জন পোশাক শ্রমিক

SHARE

করোনায় আক্রান্ত হয়েছেন ২৬৪ জন পোশাক শ্রমিক। এসব শ্রমিকদের সব ধরনের চিকিৎসার খরচ বহন করছেন উদ্যোক্তারা। বৃহস্পতিবার বিজিএমই’র কভিড-১৯ আধুনিক ল্যাবের আনুষ্ঠনিক উদ্বোধনী অনুষ্ঠানে এসব তথ্য জানান বিজিএমইএ সভাপতি রুবানা হক।

উদ্বোধনী অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হকের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী জাহেদ মালেক, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও ঢাকা ১০ আসনের সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সাবেক সভাপতি আব্দুস সালাম মোর্শেদ্দী প্রমুখ।

তৈরি পোশাক খাতের শ্রমিকদের করোনাভাইরাস শনাক্তের উদ্যেগ নিলেই হবে না; একইসঙ্গে তাদের আইসোশেলনের রাখার উদ্যোগও নিতে হবে। এজন্য বড় বড় কারখানাগুলো এগিয়ে আসবে বলে আশা প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের। তিনি বলেন, বিজিএমইএ শ্রমিকদের জন্য যে মানবিক; এই উদ্যেগের ফলে এটা আবারো প্রমাণিত হয়েছে। তবে আমার বিশ্বাস, শনাক্ত হওয়া শ্রমিকদের আইসোলেশনে রাখার উদ্যোগ নিবেন তারা। অন্তত যে বড় বড় কারখানার মালিকরা তাদের কারখানায় ২০ থেকে ৩০ জন করে শ্রমিকদের যেন আইসোলেশনে রাখার উদ্যোগ নেয়। তিনি আরো বলেন, আমাদের দেশের করোনায় আক্রান্ত রোগীরা খুব দ্রুত সেরে ওঠছে। আমার জানামতে ১৪ দিনের মধ্যে অধিকাংশ রোগী সেরে ওঠেন।

এদিকে, বিজিএমইএ সভাপতি রুবানা হক এক প্রশ্নের জবাবে বলেন, এই পর্যন্ত ২৬৪ জন পোশাক শ্রমিক করোনাভাইরাসের আক্রান্ত হয়েছেন। এসব শ্রমিকদের সব ধরনের চিকিৎসার খরচ বহন করছেন উদ্যোক্তারা।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বিজিএমইএ’র এই উদ্যেগের ফলে আবারো প্রমাণ হলো মালিকরা শ্রমিকদের অধিকার নিয়ে দায়িত্বশীল। আর বর্তমানে যেকোনো সময়ের চেয়ে শ্রমিক-মালিক সম্পর্ক অনেক সুদৃঢ়।

বাণিজ্য মন্ত্রী বলেন, ইউকে প্রযুক্তিসম্পন্ন এই ল্যাবের মাধ্যমে প্রতিদিন কমপক্ষে ১৮০ জন শ্রমিকের করোনা টেস্ট করানো যাবে। এটা পর্যায়ক্রমে আরো বাড়ানো হবে। প্রাথমিক চন্দ্রা, আশুলিয়া ও সাভারে করা হবে। চট্টগ্রাম এবং নারায়ণগঞ্জে আরো ২টি করার পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্যে রাখেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও সাবেক বিজিএমইএ সভাপতি মো. আতিকুল ইসলাম, শ্রম সচিব কেএম আব্দুস সালাম, বস্ত্রখাতের সংগঠন বিটিএমএ’র সাবেক সভাপতি মতিন চৌধুরী প্রমুখ।