করোনার বিরুদ্ধে একসঙ্গে লড়ছে বিশ্ব

SHARE

করোনায় কাঁপছে সারা বিশ্ব। করোনা ঠেকানোর এক মাত্র উপায় হলো সামাজিক দূরত্ব মেনে চলা। তাই শহরের পর শহরে চলছে লকডাউন। করোনার বিরুদ্ধে লড়তে অর্থ সংগ্রহের জন্য একটি চ্যারিটি ইভেন্টের (ভার্চুয়াল কনসার্ট) আয়োজন করা হয়েছে। সেই ইভেন্টে অংশগ্রহণ করেছেন ৭০ জন সেলিব্রিটি। কিন্তু অংশগ্রহণ করেননি কোনো চীনা সেলিব্রিটি। তাই প্রশ্ন ওঠছে করোনাযুদ্ধে চীনারা কোথায়?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) এবং দাতব্য সংস্থা গ্লোবাল সিটিজেন মিলে ‘ওয়ান ওয়ার্ল্ড: টুগেদার অ্যাট হোম’ নামের এই ইভেন্টের আয়োজন করেছিল। রবিবার এটি সম্প্রচারিত হয়েছিল ডাব্লুএইচওর ইউটিউবে।

কভিড-১৯-এর লড়াইয়ে সহায়তা করার জন্য অর্থ সংগ্রহে এই ইভেন্টের আয়োজন করা হয়েছে। এতে অংশগ্রহণ করে সারা বিশ্বের ৭০ জন সেলিব্রিটি। কিন্তু মজার বিষয় কোনো চীনা সেলিব্রিটি এতে অংশগ্রহণ করেননি। গ্লোবাল সিটিজেন রবিবার জানিয়েছে, ওয়ান ওয়ার্ল্ড ইভেন্টটি ডব্লুএইচওর কভিড -১৯ সলিডারিটি রেসপন্স ফান্ডের জন্য একশ ২৭ দশমিক নয় মিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করেছে।

অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেন লেডি গাগা, বিলি এলিশ, রোলিং স্টোনস, জেনিফার লোপেজ, জন লেজেন্ড, এল্টন জন, এলেন ডিগেনেরেস, টেইলর সুইফট এবং কোরিয়ান পপ গ্রুপ সুপারএম। এমনকি যুক্তরাষ্ট্রের প্রাক্তন ফার্স্ট লেডি মিশেল ওবামা এবং লরা বুশও হাজিয়ে হয়েছিলেন অনুষ্ঠানে। কিন্তু করোনার প্রদুর্ভাব ছড়িয়ে পড়ার দেশ চীনের কোনো সেলিব্রিটি ছিলেন না।

তবে হংকংয়ের ইজন চ্যান এবং জ্যাকি চেং অংশ নিয়েছিলেন। খ্যাতিমান পিয়ানোবাদক ল্যাং ল্যাং, যিনি চীনে জন্মগ্রহণ করেছিলেন কিন্তু এখন হংকংয়ে বসবাস করছেন তিনিও অংশগ্রহণ করেন। তার সঙ্গে ছিলেন সেলিন ডায়ন ও আন্ড্রেয়া বোসেলি।

টুগেদার অ্যাট হোম নামের ইভেন্টি সারা বিশ্বে দেখা গেলেও চীনের কোনো টেলিভিশনে ও অনলাইনে দেখা যায়নি। তবে চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে ইভেন্টের ভিডিওটি শেয়ার হয়। এরপর থেকেই প্রচুর সমালোচনা শুরু হয়। ইভেন্টে চীনাদের অনুপস্থিতি নিয়ে প্রশ্ন ওঠা শুরু হয়। অনেকেই বলছেন, সারা বিশ্ব যখন করোনা বিরুদ্ধ লড়ছে, তখন চীনের সেলিব্রিটিরা কোথায়?

সূত্র: এসসিএমপি।