সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নতুন কমিটির দায়িত্ব গ্রহণ

SHARE

করোনাভাইরাস যখন মহামারি আকারে ছড়িয়ে পড়েছে, দেশের মানুষকে ঘরে থাকতে বলা হচ্ছে, সেই অবস্থার মধ্যেই দায়িত্ব গ্রহণ করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত কমিটি।

নির্বাচিত হবার একমাসের মাথায় গতকাল সোমবার (১৩ এপ্রিল) দায়িত্ব গ্রহণ করে কমিটি। আগামীকাল বুধবার নতুন কার্যনির্বাহী কমিটির প্রথম সভা ডাকা হয়েছে বলে জানা গেছে।

গতকাল বিকেল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে অনুষ্ঠানের মধ্য দিয়ে দায়িত্ব গ্রহণ করে নতুন কমিটি। অনুষ্ঠানে নবনির্বাচিত দুইজন সহ-সভাপতি মো. মনিরুজ্জামান ও মো. আব্দুল জব্বার ভূঁইয়া, সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, ট্রেজারার পদে ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরীসহ কয়েকজন নির্বাহী সদস্য উপস্থিত ছিলেন।

দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে নবনির্বাচিত সভাপতি এ এম আমিন উদ্দিন ও বিদায়ী সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন উপস্থিত ছিলেন না। তবে সভাপতি এ এম আমিন উদ্দিন ও অপরাপর নির্বাচিত সদস্যরা ভিডিও সংযোগের মাধ্যমে অনুষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন বলে জানান ব্যারিস্টার কাজল।

দায়িত্ব গ্রহণ বিষয়ে নবনির্বাচিত সভাপতি অ্যাডভোকেট এ এম আমিনউদ্দিন কালের কণ্ঠকে বলেন, আমরা নতুন কমিটি দায়িত্ব গ্রহণ করেছি। সম্পাদক হিসেবে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল দায়িত্ব গ্রহণ করেছেন। তিনি দায়িত্ব পালনও শুরু করেছেন।

ব্যারিস্টার কাজল বলেন, সভাপতির সঙ্গে আলোচনা করে আগামী ১৫ এপ্রিল সমিতির কার্যনির্বাহী কমিটির প্রথম সভার দিন নির্ধারণ করা হয়েছে। তিনি বলেন, করোনাভাইরাসের কারণে অনেক আইনজীবী সদস্য আর্থিকভাবে অসুবিধার মধ্যে রয়েছেন। তাঁদের কথা বিবেচনা করে এরইমধ্যে ৫০ লাখ টাকার একটি ফান্ড গঠন বিষয়ে আলোচনা হয়েছে। মূলত আইনজীবীদের অসুবিধার কথা বিবেচনায় নিয়ে দায়িত্ব গ্রহণ করতে হয়েছে।

দুই দিনব্যাপী নির্বাচন শেষে দেশের সর্বোচ্চ আদালতে আইন পেশায় নিয়োজিত আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে গত ১৩ মার্চ ফল ঘোষণা করা হয়। ৫ এপ্রিল বিশেষ সাধারণ সভার মাধ্যমে এই কমিটির কাছে দায়িত্ব হস্তান্তরের জন্য দিন ধার্য হয়। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সভা ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান পিছিয়ে ১৩ এপ্রিল নির্ধারণ করা হয়।

তারিখ পেছানো নিয়ে তখন প্রতিবাদ উঠলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে সবাই চুপ ছিলেন। কিন্তু রবিবার রাতে সমিতির বিদায়ী সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের স্বাক্ষরে পাঠানো এক বিজ্ঞপ্তিতে আবারো ওই সভা স্থগিত করার তথ্য জানানো হয়। এ অবস্থায় নবনির্বাচিত কমিটির সদস্যদের অধিকাংশই গতকাল সুপ্রিম কোর্টে উপস্থিত হয়ে দায়িত্ব গ্রহণ করেন।

দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান বিষয়ে প্রতিক্রিয়া জানতে মোবাইল ফোনে বিদায়ী সম্পাদক ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকনের সঙ্গে যোগাযোগের চেস্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

সমিতির ১৪ সদস্যের কার্যনির্বাহী পরিষদের ২০২০-২০২১ মেয়াদের দুদিনব্যাপী এ নির্বাচনে সরকার সমর্থক আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেল (সাদা) থেকে সভাপতিসহ ছয়টি পদ এবং বিএনপি-জামায়াত সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল) থেকে সম্পাদকসহ আটটি পদ পায়।