তিন ঘণ্টায় প্রস্তুত হবে ৫০ বেডের হাসপাতাল

SHARE

করোনা প্রতিরোধ প্রস্তুতিতে বিদ্যমান কার্যক্রমের সঙ্গে সশস্ত্র বাহিনী বিভাগের পাঁচটি মোবাইল হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে। সরকার চাইলেই প্রতিটি ৫০ বেডের হাসপাতাল মাত্র তিন ঘণ্টার মধ্যেই প্রস্তুত করে কার্যক্রম পরিচালনার উপযোগী করা সম্ভব। এ তথ্য জানিয়েছেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) মো. মাহফুজুর রহমান।

আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে ডাকা সংবাদ সম্মেলনে কোয়ারেন্টাইন বিষয়ে সশস্ত্র বাহিনী বিভাগের প্রস্তুতির কথা জানান পিএসও।

তিনি জানান, ঢাকার হজ ক্যাম্পে ইতিমধ্যে সেনাবাহিনী মোতায়েন আছে। কোয়ারেন্টিনের বিষয়ে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড মেনে আমরা কাজ করছি। এর বাইরে আরো কয়েকটি সরকারি-বেসরকারি হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। ঢাকার বাইরে গাজীপুর ও সাভারের একটি এনজিওর একাধিক স্থাপনা কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত করার কাজ চলছে।

পিএসও মো. মাহফুজুর রহমান আরো জানান, আমাদের ৫০ শয্যার পাঁচটি মোবাইল হাসপাতাল আছে। সরকার চাইলে তিন ঘণ্টার মধ্যে যেকোনো জায়গায় চিকিৎসা উপযোগী করে এসব হাসপাতালের কার্যক্রম শুরু করা সম্ভব।

সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউসসহ কয়েকজন সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।