সংবিধানেই নারী-পুরুষের সমঅধিকার নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু :স্পিকার

SHARE

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের সংবিধানেই নারী-পুরুষের সমঅধিকারের বিষয়টি নিশ্চিত করে গেছেন। সংবিধানেই সকলের সমানাধিকার ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার রূপরেখা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ সে দিকেই অগ্রসর হচ্ছে।

রবিবার সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবে ‘নারী উন্নয়নে বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি। জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি ওমর ফারুকের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদ ইয়াসমিন। বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত সাহিত্যিক নাজমুন নেসা পিয়ারী, নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু, একুশে পদকপ্রাপ্ত কবি হেলাল হাফিজ, প্রেস ক্লাবের সহসভাপতি আজিজুল ইসলাম ভুইয়া, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, ইমপালস হাসপাতালের পরিচালক জহির আল আমিন, প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য শাহনাজ বেগম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু নারীর উন্নয়নে নানুমুখী পদক্ষেপ নিয়েছিলেন। যা সংবিধানে প্রতিফলিত হয়েছে। যার একটি হচ্ছে সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসন। বর্তমানে নারীদের জন্য সংবিধানের ৫০টি আসন সংরক্ষিত রয়েছে। বর্তমানে ৭২ জন নারী সংসদে আছেন। তারা নারীর ক্ষমতায়নে কাজ করছেন।

তিনি আরো বলেন, উচ্চ আদালতসহ বিভিন্ন পেশায় নারীরা অনন্য ভূমিকা রাখছেন। ডাক্তার, ইঞ্জিনিয়ার কোথাও নারীরা পিছিয়ে নেই। তাই বর্তমান বিশ্বে আমাদের নারী উন্নয়নও আলোচনায় রয়েছে।

ধর্ষণ প্রতিরোধে পরিবারকে দায়িত্ব নেওয়ার আহবান জানিয়ে ড. শিরীন শারমিন বলেন, ধর্ষণ সংগঠিত হওয়ার পর আইনের কঠোর প্রয়োগের কথা বলা হয়। কিন্তু ধর্ষণ যাতে না হয়, সেই প্রতিরোধ ব্যবস্থা নিতে হবে। এজন্য আমাদের পরিবার থেকে পরিবর্তন আসতে হবে। নারীর প্রতি শ্রদ্ধাশীল হিসেবে সন্তানদের গড়ে তুলতে হবে। সমাজে সচেতনতা বাড়াতে হবে।