শান্তি পরিকল্পনার নামে প্যালেস্টাইন পরিস্থিতি জটিল করা হচ্ছে

SHARE

মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার নামে আবার নতুন করে প্যালেস্টাইন পরিস্থিতি জটিল করে তোলা হচ্ছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ শান্তি পরিষদ। আজ শনিবার সংগঠনটির পক্ষ থেকে অনুষ্ঠিত মানববন্ধন ও সামাবেশে বাংলাদেশ সরকারকে প্যালেস্টাইনের ন্যায্য সংগ্রামের প্রতি আবারো আনুষ্ঠানিক সমর্থন জানানোর আহ্বান জানানো হয়।

জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টু। বক্তৃতা করেন সংগঠনের সাধারণ সম্পাদক শাহজাহান খান, সভাপতিমণ্ডলীর সদস্য ডা. শাহাদাত হোসেন, অ্যাডভোকেট এস এম সবুর ও মমতাজ হোসেন, কেন্দ্রীয় নেতা ইসমাইল হোসেন ও নাজমুল হক প্রধান এবং সম্পাদকমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট হাসান তারিক চৌধুরী, আসলাম খান ও জাহাঙ্গীর আলম ফজলু।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, রোহিঙ্গাদের মতো প্যালেস্টাইনের নিরীহ জনগণও আজ হত্যা ও নির্যাতনের শিকার। মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার নামে সাম্রাজ্যবাদী অপশক্তি কার্যত মধ্যপ্রাচ্যের মানচিত্র থেকে প্যালেস্টাইনকে মুছে দিতে চাইছে। বাংলাদেশের শান্তিকামী জনগণ এই চক্রান্তের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছে। একইসঙ্গে প্যালেস্টাইনের বীর জনতার ন্যায্য সংগ্রামের প্রতি সংহতি জ্ঞাপন করছে।

সমাবেশে নেতৃবৃন্দরা বাংলাদেশে প্রবেশকারী ১০ লাখেরও বেশি রোহিঙ্গাদের সসম্মানে মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার ও রাখাইন অঞ্চলে সংঘটিত গণহত্যার দ্রুত বিচারের দাবি জানিয়ে বলেন, সম্প্রতি আন্তর্জাতিক আদালতের অন্তর্বর্তীকালীন রায়ের মধ্য দিয়ে নিরীহ রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর মিয়ানমারের সেনাবাহিনীর পরিচালিত গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধ বিশ্ববাসীর নজরে এসেছে। কিন্তু এই অপরাধের উপযুক্ত বিচার এখনো হয় নাই। তাই দ্রুত বিচারের পাশাপাশি বিপুল সংখ্যক রোহিঙ্গা শরণার্থীকে দ্রুত তাদের নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে।