এবার করোনাভাইরাস নিয়ে চীন-যুক্তরাষ্ট্র দ্বন্দ্ব!

SHARE

চীনে প্রাণঘাতি করোনাভাইরাসের প্রকোপ থামার কোনও লক্ষণই দেখা যাচ্ছে না। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২৫ জনে। এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২০ হাজারের বেশি মানুষ।

এদিকে, বিশ্বজুড়ে করোনাভাইরাস নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এই ভাইরাস নিয়ে মানুষ প্রবল আতঙ্কিত হওয়ায় যুক্তরাষ্ট্রের ঘাড়েই দোষ চাপিয়েছে চীন। এই আতঙ্কের মধ্যেই নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে চীন-যুক্তরাষ্ট্র দ্বন্দ্ব।

ওয়াশিংটনের দিকে অভিযোগের আঙুল তুলে বেজিং-এর দাবি, করোনার প্রার্দুভাব নিয়ে অযথা আতঙ্ক ছড়াচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেশ। অকারণে ভয়ের পরিবেশ তৈরি করছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, চীনে করোনার সংক্রমণের খবর ছড়ানোর পর যুক্তরাষ্ট্রেই প্রথম দেশ হিসাবে চীনে যাওয়ার ব‌্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছিল। এমনকি, চীন থেকে নিজেদের নাগরিকদের ফিরিয়ে আনার কাজও শুরু করে দিয়েছিল তাৎপর্যপূর্ণভাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে বহু আগেই এই মর্মে সতর্কবার্তা ছড়িয়ে দেওয়া হয়েছিল যে, এই ভাইরাস সংক্রমণের জেরে চীন যাত্রা নিষিদ্ধ করার কোনও প্রয়োজন নেই। তা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে ক্ষুণ্ণ চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, উন্নত দেশ যেমন যুক্তরাষ্ট্র যাদের রোগ প্রতিরোধের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করার ক্ষমতা রয়েছে, তারা তা না করে, ডব্লিউএইচও -র নির্দেশিকা অগ্রাহ‌্য করে চীন ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করার মতো পদক্ষেপ করছে। এতে পৃথিবীতে করোনাভাইরাস নিয়ে আরও আতঙ্ক ছড়িয়ে পড়ছে, যা মোটেও কাম‌্য নয়।