চীনের শহরে গণপরিবহন চলাচল বন্ধ ঘোষণা

SHARE

চীনে করোনা ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়েছে। আর এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে উহান শহরে গণপরিবহন চলাচল সাময়িকভাবে বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসন প্রশাসন এই নির্দেশ দিয়েছে। শুধুু তাই নয়, ওই শহরে বসবাসরতদের আগামী এক সপ্তাহের মধ্যে শহর ছেড়ে না যাওয়ার নির্দেশও দিয়েছে প্রশাসন।

মূলত চীনের উহান শহর থেকেই রহস্যময় নতুন ভাইরাসটি ছড়িয়ে পড়ছে বলে মনে করা হচ্ছে। নতুন ধরনের এই ভাইরাসের উৎস খুঁজতে এখনও তদন্ত চলছে।

উহান শহরে ১ কোটি ১০ লাখ মানুষের বসবাস। চান্দ্র নতুন বর্ষ হিসেবে এই সময়টাতে লাখ লাখ চীনা নাগরিক ঘুরে বেড়ান। উহান শহরের বাসিন্দারা এবার আটকা পড়ে গেছেন।

এখন পর্যন্ত এই ভাইরাস ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আক্রান্ত হয়েছে ৫০০ শতাধিক মানুষ।

এর আগে ২০০২-০৩ সালে বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ায় সার্স ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, ওই সময়ে চীন ছড়িয়ে পড়া এই ভাইরাসে বিশ্বে প্রায় আটশ’ মানুষের মৃত্যু হয়। এবারে নতুন করে আতঙ্ক ছড়ানো ভাইরাসটির উৎপত্তিও চীন থেকে। দেশটির উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসটির উপস্থিতির খবর দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যান্ড, তাইওয়ান, ম্যাকাও এবং যুক্তরাষ্ট্র থেকেও পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভাইরাসটির প্রাথমিক উৎস প্রাণী হতে পারে। তবে চীনা কর্মকর্তাদের দাবি এই ভাইরাস ছড়ানোর সঙ্গে উহানের একটি সামুদ্রিক খাবারের বাজারের সম্পর্ক রয়েছে। করোনা ভাইরাস ঠেকানোর প্রচেষ্টা জোরদার করেছে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো। ভাইরাসটিকে ২০১৯-এসসিওভি নামে ডাকা হচ্ছে। গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে এটি ছড়িয়ে পড়ে।

সূত্র : বিবিসি, নিউ ইয়র্ক টাইমস