গত এক বছরে ৫২২৭ জন সড়ক দুর্ঘটনায় নিহত

SHARE

২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫ হাজার ২২৭ জন, যা ২০১৮ সালে ছিল ৪ হাজার ৪৩৯ জন বলে জানিয়েছে নিরাপদ সড়ক চাই (নিসচা)।

আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবে নিরাপদ সড়ক চাই আয়োজিত ২০১৯ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রকাশ অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

সড়ক দুর্ঘটনা রোধ করতে সরকার এবং আমাদের সবার একযোগে এগিয়ে আসতে হবে মন্তব্য করে অনুষ্ঠানে নিসচা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, ২০১৮ সালে ৩১০৩টি সড়ক দুর্ঘটনায় মোট নিহতের সংখ্যা ছিল ৪৪৩৯ জন।

তিনি বলেন, আগের বছরের তুলনায় এ বছর সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ৭৮৮ জন বেশি। আর সড়ক দুর্ঘটনার সংখ্যা ১৫৯৯টিরও বেশি। যা আগের বছরের তুলনায় প্রায় ৩১ শতাংশ বেড়েছে।

১১টি জাতীয় দৈনিক পত্রিকা, টিভি চ্যানেল, ও শাখা সংগঠনের রিপোর্ট অনুযায়ী এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানিয়েছে নিসচা।

সড়ক পরিবহন আইন ২০১৮ নিয়ে কিছু কুচক্রী মহল জনসাধারণ ও চালকদের মাঝে ভীতির সঞ্চার করছে জানিয়ে ইলিয়াস কাঞ্চন বলেন, আসলে এই আইনটি কোন জেল-জরিমানার জন্য নয়, এই আইনটি সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য করা হয়েছে। সকলেই যদি আইন মেনে চলে তবে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে, যেখানে জেল-জরিমানার কথাই আসে না।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দুর্ঘটনা অনুসন্ধান ও গবেষণা ছেলের কেন্দ্রীয় মহাসচিব সৈয়দ এহসানুল হক কামালসহ নিসচা সংগঠনের নেতৃবৃন্দ।