অপহরণের ভয় নেই, নেই সেন্সরশিপ : শ্রীলঙ্কা

SHARE

ronilশ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, সাংবাদিকদের অপহরণের ভয় করতে হবে না এবং তারা স্বাধীনভাবে সংবাদ প্রকাশ করতে পারবেন। এ ছাড়া দেশটির ইন্টারনেটের ওপর যে সেন্সরশিপ বলবত আছে তাও প্রত্যাহার করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

শ্রীলঙ্কার নবনির্বাচিত প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা দেশটির থেকে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসের একনায়কসুলভ শাসনের অবসান ঘটানোর প্রতিশ্রুতি ব্যক্ত করার পরিপ্রেক্ষিতে সাংবাদিকদের স্বাধীনভাবে খবর প্রকাশের বিষয় নিশ্চিত করেন রনিল বিক্রমাসিংহে।

বৃহস্পতিবারের প্রেসিডেন্ট নির্বাচনে শতকরা ৫২.২৮ ভাগ ভোটে অপ্রত্যাশিত বিজয় লাভ করেন রাজাপাকসে সরকারের সাবেক স্বাস্থ্যমন্ত্রী সিরিসেনা।

৬৩ বছরের প্রবীণ রাজনীতিবিদ সিরিসেনা আনুষ্ঠানিক শপথ নেয়ার পর বলেন, দেশটিতে মিডিয়াকে আর হুমকি দেয়া বা কোনো ওয়েবসাইট ব্লক করা হবে না।

এ ছাড়া শ্রীলঙ্কার খ্যাতনামা নিহত সাংবাদিক লাসন্সথা বিক্রমাতুঙ্গের হত্যার তদন্ত করা হবে। রাজপাকসের প্রচ- সমালোচক হিসেবে পরিচিত বিক্রমাতুঙ্গেকে ২০০৯ সালে রাজধানী কলম্বোয় গুলি করে হত্যা করা হয়েছিল।

এদিকে নিহত সাংবাদিকের ভাই এ পরিপ্রেক্ষিতে বলেন, এ হত্যাকা-ের বিষয় তদন্ত শুরুর মাধ্যমে সংবাদ মাধ্যমকে হুমকি দেয়া হবে না বলে নতুন সরকার নিজ প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। এর চেয়ে ভালোভাবে এ প্রতিশ্রুতি ব্যক্তের অবকাশ ছিল না বলেও জানান তিনি।