রেলে শুদ্ধি অভিযান জোরদার

SHARE

বাংলাদেশ রেলওয়েকে যথাযথভাবে পরিচালনা করতে শুদ্ধি অভিযান জোরদার হচ্ছে। গত ১৭ ডিসেম্বর থেকে একের পর এক বদলির আদেশ দেওয়া হচ্ছে। গত প্রায় এক সপ্তাহের ব্যবধানে রেলে ৩৭ জন কর্মকর্তা-কর্মচারীকে বদলি করা হয়েছে।

আজ মঙ্গলবার দুই আলাদা আদেশে ১৫ জনকে বদলি করা হয়েছে। তার মধ্যে সিলেটে কর্মরতদের মধ্যে আট জন রেল কর্মকর্তা-কর্মচারী আছেন। একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে পাওয়া তথ্যানুসন্ধান করে এসব কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা মেলে। তারপর এই ব্যবস্থা নেওয়া হয়।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, পূর্ব ও পশ্চিমাঞ্চল রেলের এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে বদলি করা হচ্ছে অভিযুক্তদের। তাতে দুর্নীতিবাজ কর্মকর্তারা আতঙ্কে আছেন।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, রেলপথে ট্রেনের লাইনচ্যুতি, নিয়োগ বানিজ্য, দায়িত্বে অবহেলাসহ বিভিন্ন কারণে কর্মকর্তা-কর্মচারীদের চিহ্নিত করে এই বদলি শুরু হয়েছে। এতে করে দুর্নীতি ও অনিয়মে যুক্ত কর্মকর্তা-কর্মচারীরা আতঙ্কে আছে বলে জানা গেছে।

সূত্র জানায়, এরই মধ্যে দুর্নীতিবাজদের তালিকা করেছে গোয়েন্দা সংস্থা। প্রাথমিক তালিকায় ২০ জনের নাম ছিল। এই সংখ্যা আরো বাড়ছে। তালিকায় রেলের সাবেক একাধিক মহাপরিচালক (ডিজি), মহাব্যবস্থাপক (জিএম) ও অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) ছাড়াও আছেন প্রকৌশলীসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা। সংশ্লিষ্ট সংসদীয় কমিটির নির্দেশনায় গত ১০ বছরে রেলের কোন কর্মকর্তা কতবার বিদেশে গেছেন-তার তথ্য-উপাত্তও সংগ্রহ করা হয়েছে।

সূত্র জানায়, পাথর চুরি থেকে শুরু করে নাট-বল্টু, সিগান্যালিং ব্যবস্থা তদারকিতে হেলার অভিযোগ পাওয়া গেছে কমপক্ষে ৫০ জন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে। বিভিন্ন উন্নয়ন কাজের দরপত্র নিয়ন্ত্রণকারীদের তালিকাও করা হচ্ছে।

গত ১৭ ডিসেম্বর রেলওয়ের পূর্বাঞ্চলে একযোগে বদলি করা হয়েছে ১৯ কর্মকর্তাকে। একসঙ্গে এত সংখ্যক কর্মকর্তার বদলির ঘটনা এক যুগেও হয়নি। বদলি হওয়া ১৯ জনের মধ্যে একজন পদোন্নতিসহ বদলি হন। রেলপথ মন্ত্রণালয়ের উপ-সচিব মো. আবদুর রহিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বদলির এই আদেশ দেওয়া হয়।

পূর্বাঞ্চলের চিফ কমার্শিয়াল ম্যানেজার এসএম মুরাদ হোসেনকে বাংলাদেশ রেলওয়ে (কর্মচারী) কল্যাণ ট্রাস্ট পূর্বাঞ্চলের (ঢাকা) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে বদলি করা হয়েছে। পশ্চিমাঞ্চলের চিফ কমার্শিয়াল ম্যানেজার এএমএম শাহনেওয়াজকে পূর্বাঞ্চলের (চট্টগ্রাম) চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট হিসেবে বদলি করা হয়েছে। পূর্বাঞ্চলের (চট্টগ্রাম) চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মোহাম্মদ নাজমুল ইসলামকে একই অঞ্চলের (চট্টগ্রাম) চিফ কমার্শিয়াল ম্যানেজার হিসেবে বদলি করা হয়েছে। পূর্বাঞ্চল রেলওয়ের বিভাগীয় রেল ব্যবস্থাপক মো. বোরহান উদ্দিনকে একই অঞ্চলের( ঢাকা) উপ প্রকল্প পরিচালক পদে বদলি করা হয়েছে। পূর্বাঞ্চলের (ঢাকা) পরিচালক (প্রকৌশল) মো. গোলাম মোস্তফাকে পরিচালক (সংগ্রহ) পদে বদলি করা হয়েছে। পূর্বাঞ্চলের( ঢাকা) পরিচালক (এসএণ্ডপি) আবদুল্লাহ-আল-মাসুদকে উপ-প্রধান পরিকল্পনা (পরিকল্পনা কোষ) পদে বদলি করা হয়েছে। এভাবে রেলের বিভিন্ন পদে কর্মকর্তা কর্মচারীদের বদলি করা হয়েছে।

রেলওয়ে সূত্র জানায়, বিভিন্ন অপরাধে জড়িতদের চিহ্নিত করে এ শুদ্ধি অভিযান চলছে। গত ৩ ডিসেম্বর তিন জন কর্মকর্তাকে বদলির আদেশ জারি করা হয়।