ঝাড়খণ্ডও হাতছাড়া বিজেপির‌

SHARE

ঝাড়খণ্ডে বিজেপিকে সরিয়ে ক্ষমতায় আসতে চলেছে কংগ্রেস, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) ও রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) জোট। আজ সোমবার ভোট গণনার শুরু থেকেই দু’পক্ষের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই দেখা যায়। কিন্তু, বেলা যতো গড়ায় ততোই ভোটের ফলাফল জোট শিবিরের দিকেই ঝুঁকে পড়তে শুরু করে। স্পষ্ট হয়ে যায় পালাবদলের ইঙ্গিত। ওই রাজ্যের বিধানসভায় মোট আসন ৮১টি। আর সরকার গড়তে প্রয়োজন ৪১।

এদিকে, আনন্দবাজারের খবর অনুযায়ী কংগ্রেস পেয়েছে ১৩টি আসন। ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) পেয়েছে ২৮ আসন। আর তাদের জোট সঙ্গী রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) পেয়েছে চারটি আসন। কংগ্রেস-জেএমএম-আরজেডি; এই তিন দলের জোট মিলে মোট আসন পেয়েছে ৪৫টি আসন।

ফলাফল স্পষ্ট হতে শুরু করার সঙ্গে সঙ্গেই রাজ্যের বিভিন্ন জায়গাতেই জোট শিবিরের উল্লাসের ছবি দেখা গেছে। কোথাও চলছে মিষ্টিমুখ, আবার কোথাও বাজি পোড়ানো। জয় ধরে নিয়েই অনেক জায়গায় উৎসবে মেতে উঠেছেন কংগ্রেস ও জেএমএম সমর্থকরা।

ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচন নিয়ে বুথফেরত সমীক্ষাগুলোর বেশির ভাগই এ বার বিজেপির থেকে কংগ্রেস-জেএমএম-আরজেডি জোটকেই এগিয়ে রেখেছে। এর আগে, শিবসেনার সঙ্গে জোট ভেঙে যাওয়ায় মহারাষ্ট্র হাতছাড়া হয়েছে বিজেপির। সেই তুলনায় ছোট রাজ্য হলেও ঝাড়খণ্ডের রাজনৈতিক পরিস্থিতি কোন দিকে মোড় নেয় সে দিকে তাকিয়ে সবাই।