সালমান শাহ’র মৃত্যু : প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল

SHARE

চিত্রনায়ক সালমান শাহের অপমৃত্যু মামলায় অধিকতর তদন্ত এখনো শেষ হয়নি। বৃহস্পতিবার তদন্ত প্রতিবেদন দাখিল করার তারিখ ধার্য থাকলেও পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) তা দাখিল করেনি। ঢাকার মহানগর হাকিম বাকী বিল্লাহ আগামী ২২ ডিসেম্বরের মধ্যে প্রতিবেদন দাখিলের তারিখ ধার্য করেছেন।

২০১৬ সালের ৭ ডিসেম্বর আদালত অধিকতর তদন্তের নির্দেশ দেন পিবিআইকে। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মারা যান চিত্রনায়ক চৌধুরী মোহাম্মদ শাহরিয়ার ইমন ওরফে সালমান শাহ। ওই সময় এ বিষয়ে অপমৃত্যুর মামলা করেন তাঁর বাবা কমরউদ্দিন আহমদ চৌধুরী।

১৯৯৭ সালের ৩ নভেম্বর আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেয় সিআইডি। ওই প্রতিবেদনে সালমাহ শাহ আত্মহত্যা করেন বলে উল্লেখ করা হয়। কিন্তু ওই প্রতিবেদন প্রত্যাখান করেন কমর উদ্দিন চৌধুরী। তিনি দাবি করেন তাঁর ছেলেকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। তিনি নারাজি দেন। পরে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে এক রিভিশন মামলা দায়ের করে অধিকতর তদন্ত দাবি করেন।

চূড়ান্ত প্রতিবেদন দেয় সিআইডি। চূড়ান্ত প্রতিবেদনে সালমান শাহর মৃত্যুকে ‘আত্মহত্যা’ বলে উল্লেখ করা হয়। সিআইডির প্রতিবেদন প্রত্যাখান করে কমরউদ্দিন আহমদ চৌধুরী মহানগর দায়রা জজ আদালতে রিভিশন আবেদন করেন। ২০০৩ সালে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন মহানগর দায়রা জজ আদালত।

বিচার বিভাগীয় তদন্ত হয় ১২ বছর ধরে। ২০১৪ সালের ৩ আগস্ট বিচার বিভাগীয় তদন্তেও বলা হয় সালমান শাহকে কেউ হত্যা করেনি। তিনি আত্মহত্যা করেছিলেন। ২০১৫ সালের ১৯ এপ্রিল আবারও ওই বিচার বিভাগীয় তদন্ত প্রত্যাখান করে নারাজি দেন সালমান শাহ’র মা নীলা চৌধুরী। এরপর আদালত পিবিআইকে তদন্তের নির্দেশ দেন।

সালমান শাহ’র ভক্তরা বৃহস্পতিবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের সামনে বিক্ষোভ মিছিল করে হত্যাকাণ্ডের সঠিক তদন্ত ও বিচার দাবি করে।