বিগ ব্যাশের অভিজ্ঞতা বিশ্বকাপে কাজে লাগাতে চান সাকিব

SHARE

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার ঘরোয়া বিগ ব্যাশে খেলাটা বিশ্বকাপ প্রস্তুতির জন্য বড় সুযোগ হিসেবে দেখছেন সাকিব আল হাসান। আসন্ন বিশ্বকাপের আগে বিগ ব্যাশ টি-২০ লীগে মেলবোর্ন রেনেগেডসের হয়ে তিন সপ্তাহ সময়টাকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় এই মেগা ইভেেেন্টর জন্য নি:সন্দেহে বড় সুযোগ বলে মনে করছেন সাকিব।image_112473_0

আগামী ৪ জানুয়ারী অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা হতে পারেন সাকিব। অবশ্য তার রওনা হওয়া এবং দেশে ফেরা কিংবা বিশ্বকাপের জন্য সেখানে থেকে যাওয়া সব কিছুই নির্ভর করছে কোচ চন্দিকা হাতুরসিংহের উপড়। রেনেগেডসের হয়ে ৭,১০,১৩ এবং ১৯ জানুয়ারির চারটি ম্যাচ খেলবেন সাকিব এবং বাংলাদেশ দলের অস্ট্রেলিয়া রওনা হওয়ার কথা ২৪ জানুয়ারি। হতে পারে অতিরিক্ত পাঁচ দিন তিনি অস্ট্রেলিয়ায় অবস্থান করবেন এবং বিশ্বকাপ দলের সঙ্গে যোগ দেবেন।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে যে ধরনের কন্ডিশন আশা করা হচ্ছে তার জন্য রেনেগেডসের অভিজ্ঞতাটা তার জন্য খুবই সহায়ক হবে বলে মনে করছেন তিনি। সাকিব বলেন, নতুন সতীর্থদের কাছ থেকে তিনি যে জ্ঞানার্জন করবেন তা তার জন্য হবে খুবই মুল্যবান এবং সেগুলো তিনি বাংলাদেশ দলের কাছে শেয়ার করতে পারবেন।

ক্রিকেট ওয়েবসাইট ক্রিকিনফোকে সাকিব বলেন, ‘আমার সবচেয়ে বড় অর্জন হবে অস্ট্রেলিয়ায় অতিরিক্ত ২০ দিনে আমি যে শিক্ষা পাব। আমি সব ম্যাচেই ভালো করতে চেষ্টা করব। তবে পারফরমেন্স খারাপও হতে পারে। অনুশীলন সেশনগুলো হবে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এই তিন সপ্তাহে আমি অনেক কিছু শিখতে পারি।

‘মেলবোর্ন রেনেগেডসের হয়ে অনুশীলনে আমি যতটা শিখতে পারব একই সময়ে বাংলাদেশ দলের সঙ্গে অনুশীলনে আমি ততটা শিখতে পারতাম না। আমার অভিজ্ঞতা আমি দলের সঙ্গে শেয়ার করতে পারি, যা সবাইকে উপকৃত করবে।’

বিগ ব্যাশে হোবার্ট, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড এবং ডকল্যান্ডস স্টেডিয়ামে খেলবেন সাকিব। বাংলাদেশ মেলবোর্নে খেলবে শ্রীলংকার বিপক্ষে। বিশ্বকাপে গ্রুপ পর্বে বাংলাদেশের অন্য ম্যাচগুলো হবে অস্ট্রেলিয়ার ক্যানবেরা, ব্রিসবেন ও অ্যাডিলেডে এবং নিউজিল্যান্ডের নেলসন ও হ্যামিলটনে।

সাকিব বলেন, ‘আমি মাঠগুলোর কয়েকটিতে খেলার সুযোগ পাব। এ থেকে আবহাওয়া ও কন্ডিশনের সঙ্গে আমি নিজকে মানিয়ে নিতে পারব। প্রস্তুতির জন্য এর চেয়ে ভালো কোনো উপায় আর হতে পারে আমি মনে করি না।

‘আমি মনে করি বিগ ব্যাশ ভিন্নধর্মী এবং সম্ভবত সবচেয়ে কঠিন অঙ্গন। আমি মনে করছি টি-২০ লীগগুলোর মধ্যে অবশ্যই এটা সবচেয়ে বড় হবে। এই টুর্নামেন্ট ভ লো করাটা আমার জন্য একটা চ্যালেঞ্জ। বিগ ব্যাশ থেকে পাওয়া আত্মবিশ্বাস আমি বিশ্বকাপে নিতে চেষ্টা করব।’ সূত্র: ওয়েবসাইট