আমেরিকানদের সবচেয়ে পছন্দের নারী হিলারি, এরপরেই অপরাহ ও মালালা

SHARE

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটন দেশটির জনমত জরিপে সবচেয়ে পছন্দনীয় নারী হিসেবে নির্বাচিত হয়েছেন। এই তালিকায় হিলারির পরই রয়েছেন জনপ্রিয় টিভি ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে। উইনফ্রের পর রয়েছেন পাকিস্তানের ‘বিস্ময়-বালিকা’ ও চলতি বছর শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই।index

মার্কিন দৈনিক ইউএসএ টুডে ও  গ্যালাপের যৌথ জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে। সোমবার এই তথ্য প্রকাশ করা হয়।আগামী ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে যাওয়া হিলারি ক্লিনটন সর্বোচ্চ ১২ শতাংশ ভোট পেয়ে তালিকায় প্রথম স্থান দখল করেন। টানা ১৩তম বারের মতো তিনি প্রশংসিত নারীর তালিকায় প্রথম স্থান অর্জন করেন।

দ্বিতীয় স্থানে থাকা উইনফ্রে ৮ শতাংশ ভোট পান। তৃতীয় স্থানে থাকা ১৭ বছর বয়সী মালালা পান ৫ শতাংশ ভোট।

তালিকায় এর পরের নামগুলো হলো- কন্ডোলিসা রাইস, মিশেল ওবামা, অ্যাঞ্জেলিনা জোলি, সারাহ পলিন, প্রিন্সেস কেট, এলিজাবেথ ওয়ারেন ও লরা বুশ।

১৯৯৩ সাল থেকে এই পর্যলন্ত মোট ১৯ বার পছন্দনীয় নারীদের তালিকায় প্রথম স্থান অর্জন করেন হিলারি ক্লিনটন।

অন্যদিকে পছন্দের পুরুষদের তালিকায় প্রথম স্থানটি গত কয়েক বছরের মতো আমেরিকান প্রেসিডেন্ট বারাক ওবামা জিতেন। তিনি সর্বোচ্চ ১৯ শতাংশ ভোট পেয়ে প্রথম স্থান অর্জন করেন। ২০০৮ সালের পর থেকেই পছন্দের পুরুষদের তালিকায় প্রথম স্থানটি নিজের দখলে রাখছেন বারাম ওবামা।

দ্বিতীয় স্থানে থাকা পোপ ফ্রান্সিস পান ৬ শতাংশ ভোট। তৃতীয় স্থানে থাকা বিল ক্লিনটন পান ৩ শতাংশ ভোট।
তালিকায় এরপরের নামগুলো হলো- বিলি গ্রাহাম, জর্জ ডব্লিউ বুশ, বেন কার্সন, স্টিফেন হকিং, বিল গেটস, বিল ও’রিলে, বেঞ্জামিন নেতানিয়াহু ও ভ্লাদিমির পুতিন।

যুক্তরাষ্ট্রে বসবাসকারী নাগরিকরা বিশ্বের যেকোনো নারী ও পুরুষের মধ্য থেকে তাদের পছন্দের ব্যক্তিত্বকে বেছে নেন। তাদের পছন্দের ভিত্তিতে সবচেয়ে জনপ্রিয় দশজনের তালিকা প্রকাশ করা হয়। ডিসেম্বরের ৮ থেকে ১১ তারিখে মধ্যে পরিচালিত এবারের জরিপে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের ৮০৫ জন্য ব্যক্তি অংশ নেন।- এএফপি