ভারতে আঘাত হানতে পারে হিক্কা

SHARE

ভারতের গুজরাটের উপকূলবর্তী অঞ্চলে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড় ধেয়ে যাচ্ছে। ইতিমধ্যেই মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। আর এরই কারণে বঙ্গোপসাগরে ২৪ সেপ্টেম্বর অর্থাৎ আগামীকাল থেকে একটি নিম্নচাপের আশঙ্কা করা হচ্ছে। ভারতের আবহাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, ওড়িশা, গঙ্গা সংলগ্ন পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় ব্যাপক বৃষ্টিপাত হতে চলেছে তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, গুজরাট ইত্যাদি রাজ্যে। আরব সাগরে ধেয়ে আসতে চলেছে ঘূর্ণিঝড় হিক্কা। আর এই হিক্কার প্রকোপেই ব্যাপক বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে এসব জায়গায়।

গুজরাটের ভেরাভাল, পাকিস্তানের করাচির ৪৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং ওমানের মাসিরাহের ৭৬০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্ব সীমান্তেই হতে চলেছে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত।

আগামী বুধবার ওমানে এই হিক্কার প্রভাবে বড়সড় ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়া সূত্রে খবর, ওমানে ১৭ কিলোমিটার প্রতি ঘণ্টায় আছড়ে পড়তে পারে এই ঝড়। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে যে, ‘২৫ সেপ্টেম্বর সকালের দিকেই ওমানের উপকূলবর্তী অঞ্চলে আছড়ে পড়তে পারে হিক্কা ঘূর্ণিঝড়। পরবর্তী ২৪ ঘণ্টাতেও থাকবে এর প্রভাব।’