রোহিঙ্গা ক্যাম্প এলাকায় থ্রিজি-ফোরজি সেবা বন্ধ

SHARE

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প এলাকায় প্রতিদিন বিকেল ৫টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত ১৩ ঘণ্টা থ্রি জি এবং ফোর জি সেবা বন্ধ করার জন্য সকল মোবাইল অপারেটরদের নির্দেশনা দিয়েছে টেলিযোগাযোগ সেবা এবং নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)।

রোহিঙ্গা ক্যাম্প এলাকায় মোবাইল নেটওয়ার্ক বন্ধে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের নির্দেশের পর মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিটিআরসি প্রাথমিকভাবে ১৩ ঘণ্টা থ্রিজি ও ফোরজি সেবা বন্ধের নির্দেশনা দিয়েছে।

এই নির্দেশনার ফলে ওই ১৩ ঘণ্টা রোহিঙ্গা ক্যাম্প এলাকায় টু জি সেবা চালু থাকায় ভয়েস কল করা গেলেও ইন্টারনেট ব্যবহার করা যাবে না। তবে ভোর ৬টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সব ধরনের মোবাইল সেবা পাবেন ওই এলাকার বাসিন্দারা।

শরণার্থী শিবিরগুলো টেকনাফ ও উখিয়ায় হওয়ায় কক্সবাজারের এই দুই উপজেলার বাসিন্দাদের জন্যও টেলিযোগাযোগ সেবা সীমিত হল।

বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক বলেন, আজ এ সংক্রান্ত একটি নির্দেশনা অপারেটরদের পাঠানো হয়েছে এবং তারা তা কার্যকর করছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওই এলাকায় মোবাইল নেটওয়ার্কের বিষয়ে এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।

রোহিঙ্গারা যাতে মোবাইল ফোনের সুবিধা না পায়, তা সাত দিনের মধ্যে নিশ্চিত করতে বাংলাদেশের সব মোবাইল অপারেটরকে ‘জরুরি’ নির্দেশনা দেওয়ার একদিন পরই টেলিযোগাযোগ সেবা সীমিত করার নির্দেশনা দেওয়া হল।