মনমোহন সিংহের বিশেষ নিরাপত্তা তুলে নিচ্ছে মোদি সরকার!

SHARE

সাধারণত ভারতের প্রধানমন্ত্রী ও তার পরিবার এবং প্রাক্তন প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যরা স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি) নিরাপত্তা পান। সেই হিসেবে এখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রাক্তন প্রধানমন্ত্রী হিসেবে মনমোহন সিংহ এবং প্রাক্তন প্রধানমন্ত্রীর পরিবারের সদস্য হিসেবে গান্ধী পরিবার অর্থাৎ সনিয়া, রাহুল ও প্রিয়ঙ্কা; এই এসপিজি নিরাপত্তা পান। এ ছাড়াও মনমোহন সিংহের আগের প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী ২০০৪ সাল থেকে ২০১৮ সালে মৃত্যুর আগে পর্যন্ত এই এসপিজি নিরাপত্তা পেতেন। মনমোহনের সেই নিরাপত্তা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল মোদি সরকার। আর এ বার থেকে প্রাক্তন প্রধানমন্ত্রীর নিরাপত্তায় থাকবে সিআরপিএফ। তবে তার জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা বহাল থাকছে।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, নিয়মিত ব্যবধানে ভিভিআইপিদের নিরাপত্তা পর্যালোচনা করা হয়। সেই প্রক্রিয়া পুরোপুরি পেশাদার। মনমোহন সিংহের ক্ষেত্রেও সেই ভাবেই পেশাদারদের দিয়ে করানো হয়েছে। তাদের সুপারিশ মতোই প্রাক্তন প্রধানমন্ত্রীর জেড প্লাস ক্যাটেগরিতে বদল হচ্ছে না। তবে এসপিজির বদলে তার নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়েছে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স বা সিআরপিএফকে।

এই বিষয়ে এখনো কংগ্রেসের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, মোদি সরকারের বিরুদ্ধে এ নিয়ে দলের নেতারা সরব হবেন।

২০১৪ সালে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার আগে পর্যন্ত পর পর দু’বার প্রধানমন্ত্রী ছিলেন মনমোহন সিংহ। এই সিদ্ধান্তের ফলে এ বার মনমোহনের নিরাপত্তার দায়িত্ব নেবে সিআরপিএফ। তার নিরাপত্তায় মোতায়েন করা হবে ৩৫ জন সিআরপি কমান্ডো। ২৪ ঘণ্টা তার নিরাপত্তার দেখভাল করবেন ওই কমান্ডোরা। কেন্দ্রের এই সিদ্ধান্তের আগে পর্যন্ত যার দায়িত্বে ছিলেন এসপিজি-র কমান্ডোরা।