ভারত-পাকিস্তান নিজেরাই কাশ্মীর সমস্যার সমাধান করতে পারবে: ট্রাম্প

SHARE

কাশ্মীর ইস্যু ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সমস্যা। ভারত ও পাকিস্তান নিজেরাই আলোচনা করে সমস্যার সমাধান করতে পারবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফ্রান্সের জি-সেভেন সামিটের ফাঁকে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের আলাদা বৈঠক হয়। এই বৈটকেই এই মন্তব্য করেন তিনি।

বৈটকে শেষে এক সাংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, আমরা কাশ্মীর নিয়ে কথা বলেছি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সত্যিই মনে করেন, তিনি কাশ্মীরের পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছেন। ভারত পাকিস্তানের সঙ্গে কথা বলছে এবং আমার স্থির বিশ্বাস, তারা (ভারত ও পাকিস্তান) এমন কিছু করতে সক্ষম হবে, যা খুবই ভাল।

এর আগে অন্তত তিন বার মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন। কখনও আবার বলেছেন কাশ্মীর ‘জ্বলন্ত সমস্যা’। কিন্তু তিনি এবার বলছেন ভিন্ন কথা। এদিকে ট্রাম্পের এই অবস্থানকে ভারতের জয় হিসেবেই দেখছে কূটনৈতিক শিবির। কারণ, কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ ও জম্মু-কাশ্মীরকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার পর ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক সমর্থন আদায়ের চেষ্টা করছে পাকিস্তান। এহেন পরিস্থিতিতে, পাকিস্তানের চেষ্টায় কার্যত পানি ঢাললেন ট্রাম্প।

বৈঠক শেষে সাংবাদ সম্মেলনে মোদি বলেন, ভারত ও পাকিস্তানের সব ইস্যু দ্বিপাক্ষিক। তাতে তৃতীয় কোনো দেশের মধ্যস্থতা বরদাস্ত করবে না। আমরা বিশ্বাস করি, দু’দেশের সমস্যাগুলো আমরা নিজেরাই আলোচনা করতে পারি এবং সমাধান করতে পারি।