কলকাতায় সুনীল গঙ্গোপাধ্যায়ের নামে রাস্তার নামকরণ

SHARE

কলকাতায় সুনীল গঙ্গোপাধ্যায়ের নামে একটি রাস্তার নামকরণ করা হচ্ছে। বদলে যাচ্ছে বালিগঞ্জ এলাকার ম্যান্ডেভিলা গার্ডেন্সের নাম। তার বদলেই এই প্রবাদপ্রতীম সাহিত্যিকের নামে রাস্তাটির নাম রাখা হচ্ছে।

এই রাস্তার পারিজাত অ্যাপার্টমেন্টের ৯ তলাতেই ছিল কবির ঠিকানা। বালিগঞ্জের এই ফ্ল্যাট অনেক কালজয়ী সৃষ্টির নীরব সাক্ষী থেকেছে। ১৯৭৭ সাল থেকে এখানেই থাকতেন সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়। এই ফ্ল্যাটের চার দেওয়ালের মধ্যেই জন্ম নিয়েছিল নীললোহিত, কাকাবাবু, নীরা’র মতো রত্ন।

সাহিত্যিককে শ্রদ্ধা জানাতেই এবার ফ্ল্যাট সংলগ্ন রাস্তা ম্যান্ডেভিলা গার্ডেন্সের নাম পরিবর্তন হয়ে রাখা হচ্ছে নীরার শ্রষ্ঠার নামে। মঙ্গলবার কলকাতা পুরসভায় এই মর্মে একটি প্রস্তাব পাশ হয়েছে। যেখানে বলা হয়েছে, রাস্তাটির নাম বদলে হবে ‘কথা সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায় সরণি’।

কলকাতা পুরসভার মেয়র পরিষদ রতন দে বলেন, নাম সংক্রান্ত প্রস্তাবটি পাশ হয়েছে৷ এই রাস্তার নাম বিখ্যাত সাহিত্যিকের নামে করতে পারায় আমরা গর্বিত। স্বামীকে এমন সম্মান দেওয়ায় খুশি স্ত্রী স্বাতী গঙ্গোপাধ্যায়ও৷ বলছেন, এখানেই বেশিরভাগ উপন্যাসগুলো লিখেছিল ও৷ কলকাতা পুরসভা এমন সম্মান দেওয়ার কথা ভেবেছে বলে ভালই লাগছে৷

রাস্তার নামের মধ্য দিয়েই সাহিত্যিককে মনে রাখবেন শহরবাসী। প্রসঙ্গত, মঙ্গলবার কলকাতা পুরসভায় আরও দুটি রাস্তা বদলের প্রস্তাব পাশ হয়েছে৷ কুলিয়া ট্যাংরা ফার্স্ট লেনের নাম বদলে হয়েছে কাকাসাহেব যোগেশচন্দ্র মণ্ডল সরণি। আজাদ হিন্দ বাগের পরিবর্তিত নাম হচ্ছে আজাদ হিন্দ ফৌজ বাগ। ওয়েবসাইট