সন্তান মেয়ে বলে কিডনি দিতে চান না বাবা-মা!

SHARE

কাঞ্চন কুমারী। ১৬ বছর বয়সী এই কিশোরীর দুটি কিডনিই নষ্ট হয়ে গেছে। কন্যাসন্তান হওয়াতে নিজেদের কিডনি তো নয়ই, এমনকি অন্য কারও কাছেও কিডনির জন্য আবেদনও করতে চান না তার মা-বাবা।

কাঞ্চন কুমারী বিহারের শেখপুরা জেলার সদর ব্লকের অভগিল গ্রামের বাসিন্দা। চলতি বছর ভালো নম্বর পেয়ে মাধ্যমিক পরীক্ষায় পাশ করেছে কাঞ্চন কুমারী। কিন্তু ফলাফল প্রকাশের কয়েকদিন পরই অসুস্থ হয়ে পড়ে সে। কাঞ্চনের বাবা রামাশ্রয় যাদব এবং মা তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করেন। পরে শারীরিক অবস্থার অবনতি হলে কাঞ্চনকে পাটনার ইন্দিরা গান্ধি ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্স (আইজিআইএমএস) হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানেই পরীক্ষায় ধরা পড়ে কাঞ্চনের দুটি কিডনিই নষ্ট হয়ে গেছে।

কিডনি প্রতিস্থাপনের পর্যাপ্ত অর্থ নেই। তাই অভিভাবকরা কাঞ্চনকে আইজিআইএমএস থেকে নিয়ে গিয়ে শেখপুরার সদর হাসপাতালে ভর্তি করেন। সেখানে বাবা-মার সঙ্গে কাঞ্চনের রক্ত এবং অন্যান্য শারীরিক পরীক্ষার রিপোর্ট মিলে যায়। কিন্তু কাঞ্চন মেয়ে বলে তাকে নিজেদের কিডনি দিতে রাজি হননি তাঁরা। তাকে বাঁচিয়ে রেখে কোনও লাভ নেই বলেও মন্তব্য করেছে দম্পতি। শুধু তাই নয়, অন্য কোনও কিডনিদাতার জন্য হাসপাতালে বা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে অর্থ সাহায্যের জন্যও আবেদন করেননি তাঁরা। এর ফলে তাঁদের মেয়ে কাঞ্চন সদর হাসপাতালের শয্যায় মৃত্যুর দিন গুণছে।

সূত্র : আজকাল