এবার মুসলিম এমপিকে ‘জয় শ্রীরাম’ বলতে চাপ বিজেপি মন্ত্রীর

SHARE

ভারতে গত কয়েক মাস ধরেই জোর করে জয় শ্রীরাম বলানোর চেষ্টা করা হচ্ছে। জয় শ্রীরাম বলতে অস্বীকৃতি জানানোর কারণে পিটিয়ে হত্যা বা ট্রেন থেকে নামিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। এতোদিন এসব ঘটনার শিকার সাধারণ মুসলমানরা হলেও এবার ঝাড়খণ্ডের এক মুসলিম বিধায়ককে জয় শ্রীরাম বলার জন্য চাপ দিলেন রাজ্যেরই এক বিজেপি মন্ত্রী। আর তা তিনি করলেন একেবারে মিডিয়ার সামনে। যদিও শেষ পর্যন্ত কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

শুক্রবার বিধানসভা ভবনের বাইরের চত্বরে সাংবাদিক পরিবেষ্টিত হয়ে গলা জড়াজড়ি করেই দাঁড়িয়েছিলেন রাজ্যের নগরোন্নয়ন মন্ত্রী সি পি সিংহ ও কংগ্রেস বিধায়ক ইরফান আনসারি। খানিকটা মজা করেই আনসারিকে সিপি বলেন, ‘একবার জোরে জয় শ্রীরাম বলুন।’

আনসারি হাসতে হাসতেই তার হাতের লাল ধাগা দেখান। এ পর্যন্ত ঠিকই ছিল। কিন্তু মন্ত্রী বলতে থাকেন, ‘আরে বাবর, তৈমুর লং, গজনি বা ঘোরি তো আর আপনার পূর্বপূরুষ নয়। আপনি রামেরই উত্তরসূরি।’

আনসারি উত্তর দেন, ‘রামের নামের বদনাম করবেন না। রাম সবার।’ এর পরেই তিনি মন্ত্রীর উদ্দেশে বলতে থাকেন, ‘মানুষ কর্মসংস্থান চায়। রাস্তা চায়, বিদ্যুৎ চায়। তারা চায় নালা পরিষ্কার হোক। যান, অযোধ্যায় যান। দেখে আসুন রাম সেখানে কীভাবে আছেন।’ আনসারি তখন উত্তেজিত। পরিস্থিতি অন্য দিকে যাচ্ছে বুঝে মন্ত্রী উল্টো দিকে হাঁটা দেন। আর আনসারি নিজের পথে।

তবে তত ক্ষণে পুরো ঘটনা মিডিয়ার ক্যামেরায় বন্দি। পরে অবশ্য এই নিয়ে সি পি সিংহ বা ইরফান আনসারি, কেউই মুখ খোলেননি।

কংগ্রেস সূত্রের বক্তব্য, আনসারি যথাযথ উত্তর বিজেপি নেতার মুখের উপরেই দিয়ে দিয়েছেন। এ নিয়ে আর জল ঘোলা করার অর্থ হয় না। অন্য দিকে, বিজেপি নেতৃত্বও বিষয়টি জল ঘোলার পক্ষপাতী নন।

বিজেপি সংশ্লিষ্ট এক সূত্রের দাবি, উভয়েই বিধায়ক। প্রতিদিন পাশাপাশি বসেন, গল্প করেন, সরকারি কাজকর্ম করেন। সেই সম্পর্ক অটুট থাকুক।

সূত্র: আনন্দবাজার পত্রিকা