গোয়েন্দা স্টাইলে শিশু উদ্ধার করল আরেক অপহৃত শিশুকে, অবাক মিজোরাম পুলিশ

SHARE

পাচারকারীর হাত থেকে ৭ বছর বয়সী এক মেয়ে শিশুকে উদ্ধার করে নজিরবিহীন সাহসিকতার প্রমাণ দিলো ১১ বছর বয়সী অপর এক মেয়েশিশু। ভারতের মিজোরামে ঘটেছে এই অসীম সাহসিকতার ঘটনা।

মিজোরামের রাজধানী আইজওয়ালের পূর্বাঞ্চলের জুয়াংতুই এলাকার মেয়ে ক্যারোলিন মালসোয়ামতলুয়াঙ্গি (১১) সোমবার তার বন্ধুদের সঙ্গে নিজের বাড়ির কাছেই খেলছিলো। এসময় অপরিচিত ছোটো একটি মেয়েও সেখানে উপস্থিত হয় এবং তাদের সঙ্গে খেলা করে।

ক্যারোলিন অপরিচিত ওই মেয়েকে নিয়ে কোনো সন্দেহ করেনি। কিন্তু পরদিন সাদা পোশাকে পুলিশ আসলে সে জানতে পারে যে, লুংলেই জেলা থেকে একটি ছোটো মেয়ে অপহৃত হয়েছে। যাকে হয়তো ক্যারোলিনদের এলাকায় লুকিয়ে রাখা হয়েছে।

পুলিশ ক্যারোলিনকে ওই নিখোঁজ মেয়েটির ছবি দেখায়। তখন ক্যারোলিন পুলিশকে জানায় যে, ছবির ওই মেয়েটিকে গতকাল তাদের সঙ্গে খেলতে দেখেছে। পুলিশ ক্যারোলিনকে বলে আবার যদি ওই মেয়েটিকে দেখতে পায় তাহলে যেন সে তাদেরকে খবর দেয়।

এরপর ক্যারোলিন নিজেই তার আশে-পাশের বাড়িগুলোতে মেয়েটির খোঁজ চালাতে থাকে। গতকাল কোথা থেকে আসলো মেয়েটি তার সন্ধানে নেমে পড়ে ক্যারোলিন।

অবশেষে ক্যারোলিন মেয়েটি ও তার অপহরণকারীকে দেখতে পায় একটি বাড়িতে। ফানাই নামের ৩১ বছর বয়সী এক নারী ওই ছোটো মেয়েটিকে অপহরণ করেছিলো। ক্যারোলিনকে দেখে প্রথমে ওই অপহরণকারী তাড়িয়ে দিতে চেয়েছিলো। কিন্তু ক্যারোলিন গোপনে অপেক্ষা করতে থাকে।

এরপর একসময় সুযোগ বুঝে অপহৃত শিশুটিকে কাঁধে তুলে নিজেদের বাড়ির দিকে দৌড় শুরু করে। ওদিকে অপহরণকারী ওই নারী ক্যারোলিনের কাণ্ড দেখে হতবুদ্ধি হয়ে যায়। সে ক্যারোলিনকে থামতে বলে এবং পাথর ছুড়ে মারার ভয় দেখায়।

কিন্তু ক্যারোলিন না থেমে দৌড়াতে থাকে এবং নিজেদের বাড়িতে চলে যায়। এরপর তার বাবা-মাকে সব খুলে বলে। ক্যারোলিনের বাবা-মা পুলিশে খবর দেয় এবং অপহরণকারী ফানাইকে গ্রেপ্তার করায়।

পুলিশি জিজ্ঞাসাবাদে ফানাই জানায়, গত রবিবার দক্ষিণ মিজোরামের লুংলেই জেলার থুয়ালটু গ্রাম থেকে ৭ বছরের ওই মেয়েশিশুটিকে অপহরণ করে আইজওয়াল শহরে নিয়ে আসা হয়।