মুস্তফা কামালের প্রথম, বাকি ১১ জন যাঁরা

SHARE

জাতীয় সংসদে আজ বৃহস্পতিবার বেলা সাড়ে তিনটায় পেশ করা হবে ২০১৯-২০ অর্থবছরের বাজেট। আজ বৃহস্পতিবার দেশের ইতিহাসে ১২ তম দায়িত্বশীল ব্যক্তি হিসেবে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
১৯৭২ থেকে ২০১৮ সাল পর্যন্ত অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা বাজেট পেশ করেছেন। তবে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছাড়াও কখনো কখনো দেশের প্রধানমন্ত্রী, উপদেষ্টা, প্রধান সামরিক আইন প্রশাসক, আবার রাষ্ট্রপতি নিজেও বাজেট ঘোষণা করেছেন। সেই হিসেবে এবারের ৪৮ তম বাজেটসহ বাংলাদেশের ইতিহাসে বাজেট পেশকারী হচ্ছেন ১২ জন।
এর আগে বাজেট পেশকারী দায়িত্বশীল ব্যক্তিরা হলেন—তাজউদ্দিন আহমেদ, আজিজুর রহমান, মেজর জেনারেল জিয়াউর রহমান, এম এন হুদা, এম. সাইফুর রহমান, আবুল মাল আবদুল মুহিত, এম সায়েদুজ্জামান, মেজর জেনারেল এম এ মুনিম, ওয়াহিদুল হক, শাহ্ এএমএস কিবরিয়া ও এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম। গত ১০ বছর টানা বাজেট দিয়েছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এর আগে ছিলেন পরিকল্পনামন্ত্রী। অর্থমন্ত্রীর দায়িত্ব নিয়ে এবারই প্রথম বাজেট পেশ করতে যাচ্ছেন তিনি।
অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২-৭৩ অর্থবছর প্রথম বাজেট ঘোষণা করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন সরকারের অর্থমন্ত্রী হিসেবে তাজউদ্দিন আহমেদ স্বাধীন বাংলাদেশের সেই প্রথম বাজেট পেশ করেন। প্রথম বাজেটসহ তিনি মোট তিনবার (১৯৭২-৭৩,১৯৭৩-৭৪ ও ১৯৭৪-৭৫) বাজেট পেশ করেন।
১৯৭৫-৭৬ অর্থবছরের বাজেট পেশ করেন তৎকালীন অর্থমন্ত্রী আজিজুর রহমান মল্লিক।
সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান টানা তিন বার (১৯৭৬-১৯৭৭,১৯৭৭-১৯৭৮ ও ১৯৭৮-১৯৭৯) বাজেট পেশ করেন।
১৯৭৯-৮০ অর্থবছরে তৎকালীন অর্থমন্ত্রী এম এন হুদা বাজেট পেশ করেন।
অর্থমন্ত্রীর দায়িত্বে থেকে এম. সাইফুর রহমান ১৯৮০-৮১ ও ১৯৮১-৮২ অর্থবছরে দুই বার এবং ১৯৯১-৯২,১৯৯২-৯৩, ১৯৯৩-৯৪,১৯৯৪-৯৫, ১৯৯৫-৯৬ অর্থ বছরে পাঁচ বার এবং ২০০২-০৩,২০০৩-০৪, ২০০৪-০৫,২০০৫-০৬, ২০০৬-০৭ পর্যন্ত আরও পাঁচ বারসহ সর্বমোট ১২ বার বাজেট পেশ করেন।
সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অর্থবছর ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ অর্থবছরে দুই বার, ২০০৯-১০, ২০১০-১১,২০১১-১২, ২০১২-১৩,২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭,২০১৭-১৮, ২০১৮-১৯ অর্থ বছরে ১০ বারসহ সর্বমোট ১২ বার বাজেট পেশ করেন।
১৯৮৪-৮৫,১৯৮৫-৮৬, ১৯৮৬-৮৭ ও ১৯৮৭-৮৮ এই চার অর্থবছর বাজেট দেন অর্থমন্ত্রী এম সায়েদুজ্জামান।
১৯৮৮-১৯৮৯ অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পান মেজর জেনারেল এম এ মুনিম। তিনি দুই বার (১৯৮৮-৮৯ ও ১৯৯০-৯১) বাজেট পেশ করেন।
১৯৮৯-৯০ অর্থবছর অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন ওয়াহিদুল হক। তিনি ওই অর্থবছরের বাজেট পেশ করেন।
অর্থমন্ত্রীর দায়িত্বে থেকে শাহ্ এএমএস কিবরিয়া ১৯৯৬-৯৭,১৯৯৭-৯৮, ১৯৯৮-৯৯,১৯৯৯-০০, ২০০০-০১ ও ২০০১-০২ অর্থবছরের মোট মোট ছয় বার বাজেট পেশ করেন।
এ ছাড়া ২০০৭-০৮ ও ২০০৮-০৯ এই দুই বছর বাজেট পেশ করেন এ বি মির্জা মো. আজিজুল ইসলাম। তত্ত্বাবধায়ক সরকারের প্রধান কে হবেন এ নিয়ে আওয়ামী লীগের নেতৃত্বে তীব্র আন্দোলনের একপর্যায়ে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার গঠিত হয়। সে সরকারের অর্থ উপদেষ্টার দায়িত্ব পালন করে এ বি মির্জা মো. আজিজুল ইসলাম। তিনি ওই সময় পরপর ওই দুই বাজেট দেন।
এবার (২০১৯-২০) ১২-তম দায়িত্বশীল ব্যক্তি হিসেবে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।