অধিনায়ক হিসেবে অনন্য কীর্তির সামনে মাশরাফি

SHARE

টাইগারদের বিশ্বকাপ আজ রবিবার শুরু হচ্ছে। ওভালে দক্ষিন আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করছে মাশরাফি বাহিনী। বাংলাদেশের প্রথম অধিনায়ক হিসেবে টানা দ্বিতীয় বিশকাপে দলকে নেতৃত্ব দিতে যাচ্ছে ম্যাশ। বলতে দ্বিধা নেই বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা ও সফল অধিনায়কের নাম বললে সকলে মাশরাফির নামই বলবে। বিশ্বকাপ শুরুর আগে অধিনায়ক হিসেবে দারুন এক কীর্তি গড়তে যাচ্ছেন মাশরাফি। আর চারটি উইকেট পেলে অধিনায়ক হিসেবে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন টাইগার দলপতি।

এখন পর্যন্ত অধিনায়ক হিসেবে ৭৭ ম্যাচে মাঠে নেমে ৯৬ উইকেট শিকার করেছেন মাশরাফি। এ সময় তিনি পেছনে ফেলেছেন ড্যানিয়েল ভেট্টরি, কবিল দেব, হিঠ স্ট্রিকদের মত খেলোয়াড়দের। অধিনায়ক হিসেবে ১০০ উইকেটের মাইলফলকে পৌঁছতে মাশরাফির দরকার আর মাত্র চারটি উইকেট। হতে পারে আজই হয়ে যেতে পারে সেই দিন। তবে আর দুই উইকেট পেলেই মাশরাফি পেছনে ফেলবেন পাকিস্তান গ্রেট ওয়াকার ইউনুসকে, ওয়াকারের অধিনায়ক হিসেবে উইকেট সংখ্যা ৯৭ টি।

ওয়ানডেতে অধিনায়ক হিসেবে ১০০’র বেশি উইকেট আছে শুধুমাত্র তিনজন ক্রিকেটারের। সবার ওপরে আছেন পেস লিজেন্ড ওয়াসিম আকরাম, ১০৯ ম্যাচে ১৫৮ উইকেট তার। তার পরেই আছেন শন পোলক (১৩৪) ও পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান (১৩১)।

ক্রিকেট পাড়ায় গুঞ্জন রয়েছে, এমনকি মাশরাফি নিজেও অনানুষ্ঠানিকভাবে জানিয়েছে বিশ্বকাপের পর খুব বেশি একটা হয়তো খেলা হবে না তার। তাই হয়তো ইমরান খান-শন পোলকদের ছাড়িয়ে যাওয়া হবে না তার। তবে বিশ্বকাপে ম্যাশের উজ্জীবিত বোলিং যেমন প্রাণ সঞ্চার করবে দলের ভেতরে, ঠিক তেমনি তাকে নিয়ে যাবে অন্যতম সেরা অধিনায়কদের তালিকায়।

উল্লেখ্য, মাশরাফির নেতৃত্বে খেলা ৭৭ ম্যাচের ৪৪ টি ম্যাচে জয়লাভ করেছে বাংলাদেশ।