‘রশিদ ঝড়ে’ পাকিস্তান-শ্রীলঙ্কাকে লজ্জা দিল আফগানিস্তান

SHARE

চলতি ওয়ানডে বিশ্বকাপে এ পর্যন্ত ৩টি এশিয়ার দেশ মাঠে নেমেছে। যার মধ্যে দুটি দেশ বিশ্বকাপজয়ী; আরেকটি নবীন। কিন্তু মাঠের খেলায় ফল হলো উল্টো। বিশ্বকাপজয়ী পাকিস্তান ও শ্রীলঙ্কা যেখানে ১০৫ এবং ১৩৬ রানে অল-আউট হয়েছে; সেখানে পরাক্রমশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ ২০৭ রানের স্কোর গড়ল যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। টপ অর্ডার হুড়মুড় করে ভেঙে পড়লেও মিডল অর্ডার এবং লোয়ার অর্ডার দারুণ ব্যাটিং করেছে। ১১ বলে ২৭ রানের ঝড় বইয়ে দিয়েছেন রশিদ খান। তার সৌজন্যেই দুইশ ছাড়িয়েছে আফগানদের স্কোর।

ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে টস জিতে ব্যাটিংয়ে নেমে স্কোরবোর্ডে কোনো রান যোগ হওয়ার আগেই উইকেট হারায় আফগানরা। দুধর্ষ পেসার মিচেল স্টার্কের বলে বোল্ড হয়ে যান উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ (০)। দ্বিতীয় ওভারে প্যাট কামিন্সের বলে কেরির তালুবন্দি হন অপর ওপেনার হজরতুল্লাহ জাজাই (০)। দুই ওপেনার ‘ডাক’ মারার পর প্রতিরোধ গড়ার চেষ্ঠা করেন রহমত শাহ এবং হাসমতুল্লাহ। দুজনে গড়েন ৫১ রানের কার্যকর জুটি। অ্যাডাম জাম্পার বলে ৩৪ বলে ১ ৮রান করা হাসমতুল্লাহ স্টাম্পড হয়ে গেলে আবারও ধস নামে আফগান ব্যাটিং লাইনআপে।

অ্যাডাম জাম্পার দ্বিতীয় শিকার হন ৬০ বলে ৪৩ রান করা রহমত শাহ। অভিজ্ঞ অল-রাউন্ডার মোহাম্মদ নবি রান-আউট হয়ে গেলে আফগানদের ইনিংসের অর্ধেক শেষ হয়ে যায়। ২০.২ ওভারে স্কোরবোর্ডে রান তখন মাত্র ৭৭। ম্যাচের এই পর্যায়ে আরও একটি কার্যকর জুটির দেখা পায় আফগানরা। গুলবাদিন নাইব আর নজিবুল্লাহ জারদান মিলে গড়েন ৮৩ রানের দারুণ এক জুটি। এতে হারিয়ে ফেলা পথ আবারও খুঁজে পায় আফগানরা। ৩৩ বলে ৩১ করে গুলবাদিন স্টোইনিসের শিকার হলে ভাঙে এই জুটি।

৪৯ বলে ৭ চা ২ ছক্কায় ৫১ রান করে স্টোইনিসের দ্বিতীয় শিকার হন নজিবুল্লাহ। দৌলত জারদান ফিরেন ৪ রানে। এসময় উইকেটে ঝড় তোলেন স্পিন সুপারস্টার রশিদ খান। আরেক স্পিন তারকা মুজিবও তাকে দারুণ সঙ্গ দেন। ১১ বলে ২ চার ৩ ছক্কায় ২৭ রানের ‘রশিদ ঝড়’ থামিয়ে তৃতীয় শিকার ধরেন জাম্পা। আফগানদের স্কোর তখন দুইশ ছাড়িয়ে গেছে। শেষ পর্যন্ত ৩৮.২ ওভারে ২০৭ রানে অল-আউট হয়ে যায় আফগানিস্তান। ৯ বলে ১৩ রান করা মুজিবকে বোল্ড করে ইনিংসের ইতি টানেন ৩ উইকেট নেওয়া কামিন্স।